সিরাজগঞ্জে বাড়ছে যমুনার পানি, তীব্র হচ্ছে ভাঙন

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সেই সঙ্গে জেলার চৌহালী ও এনায়েতপুরে আবারও শুরু হয়েছে যমুনার তীব্র নদীভাঙন। গত ২৪ ঘণ্টায় ১৭ সেন্টিমিটার বেড়ে শনিবার সকালে শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ১ দশমিক ৯৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বৃদ্ধির সঙ্গে যমুনা নদীর বাম তীরের সিরাজগঞ্জে চৌহালী ও ডান তীরের এনায়েতপুরে শুরু হয়েছে তীব্র নদীভাঙন। শুক্রবার (১০ জুন) বিকেলে আকস্মিক ভাঙনে এনায়েতপুর থানার খুকনী ইউনিয়নের ব্রাহ্মণগ্রামে নদীগর্ভে বিলীন হয়েছে অন্তত ১৫টি বসতভিটাসহ বিস্তীর্ণ ফসলি জমি। চৌহালীর বিনানই ও দেওয়ানগঞ্জ এলাকায় ৪ দিন ধরে চলা নদীভাঙন আরও তীব্র আকার ধারণ করেছে। নদীভাঙন এলাকায় জরুরী ভিত্তিতে জিও ব্যাগ ফেলা শুরু হলেও প্রয়োজনের তুলনায় তা অনেকটাই কম। ভাঙনরোধে কার্যকর উদ্যোগ না থাকায় ক্ষোভ জানিয়েছেন ভাঙন কবলিত এলাকাবাসী।

এদিকে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় যমুনা নদীর চরাঞ্চল ও নি¤œাঞ্চলের পাট, আখ, তিল, কাউন, সবজি বাগানসহ বিভিন্ন ফসলিজমি প্লাবিত হতে শুরু করেছে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সিরাজগঞ্জের গেজ রিডার (পানি পরিমাপক) মো. হাসানুর রহমান জানান, পানি কয়েকদিন ধরে বাড়ছে। আজও পানি ১৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। যা বিপৎসীমার ১ দশমিক ৯৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।