সিরাজগঞ্জে ব্রীজ থাকলেও নেই সংযোগ সড়ক, ভোগান্তিতে এলাকাবাসী

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার বিল এলাকার সড়কে এক যুগ আগে ব্রীজ নির্মাণ করা হয়েছে। এ ব্রিজ নির্মাণ করা হলেও নেই উভয়পাশের সংযোগ সড়ক। এতে এ অঞ্চলের মানুষের পোহাতে হচ্ছে চরম দূর্ভোগ। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত উপজেলার নলকা ইউনিয়নের এরান্দহ-তিননান্দিনা-বোয়ালিয়া বিলের মাঝের সড়কে ২০১০-২০১১ অর্থবছরে ত্রাণ ও পুণর্বাসন মন্ত্রণালয়ের অর্থায়নে ৩০ লাখ টাকা ব্যয়ে এ ব্রীজ নির্মাণ করা হয়।

সংযোগ সড়ক না থাকায় এ অঞ্চলের লোকজন ওই ব্রিজের পাশের জমির আইল দিয়ে চলাচল করছে। তবে বর্ষা মৌসূমে ওই বিলে পানি থাকে। এতে বিশেষ করে স্কুল, কলেজ ও কোমলমতি শিক্ষার্থীদের চরম দুর্ভাগ পোহাতে হয়। এ দূর্ভোগ লাঘবে স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসন একাধিকবার আশ্বাস দিলেও সংযোগ সড়কের কাজ এখনও হয়নি। এতে দুর্ভোগ পোহাচ্ছেন ওই অঞ্চলের ৪/৫টি গ্রামের হাজার হাজার মানুষ।

এছাড়া এ ব্রীজের দুই পাশে জমি থাকলেও সংযোগ সড়ক না থাকায় উৎপাদিত ফসল পরিবহণে হিমশিম খাচ্ছে কৃষকেরা। এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক বলেন, গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় ত্রাণ ও পুণর্বাসন মন্ত্রণালয়ের অর্থায়নে উল্লেখিত টাকা ব্যয়ে এক যুগ আগে এ ব্রীজ নির্মাণ করা হলেও সংযোগ সড়ক নির্মাণ হয়নি এবং উল্লেখিত টাকা ব্যয়ে নির্মিত এ ব্রীজ কোন কাজে আসছে না। তবে এ ব্রীজ অকেজো হয়ে পড়লেও উপজেলা প্রশাসনের নজর নেই।

রায়গঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা গোলাম রব্বানী বলেন, জনস্বার্থের বিষয়ে এখনও জানা নেই। তবে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে বিষয়টি জানানো হবে এবং ওই ব্রীজের সংযোগ সড়ক নির্মাণের উদ্যোগ নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।