সুদানে ৭ দিনের যুদ্ধবিরতিতে সম্মত দু’পক্ষ

সুদানে ৭ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়ে একটি চুক্তি সই করেছে যুদ্ধরত সেনাবাহিনী ও আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)।

সোমবার খার্তুম সময় রাত ৯টা ৪৫ মিনিটে যুদ্ধবিরতি কার্যকর হবে বলে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে আলোচনার পৃষ্ঠপোষক মার্কিন যুক্তরাষ্ট্র এবং সৌদি আরব।

সুদানে পূর্ববর্তী অসংখ্য যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করা হয়েছে। তবে এই চুক্তিটি মার্কিন-সৌদি এবং আন্তর্জাতিক-সমর্থিত পর্যবেক্ষণ ব্যবস্থা দ্বারা বাস্তবায়ন করা হবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

দেশটিতে চলমান সংঘাত ইতোমধ্যে ষষ্ঠ সপ্তাহে প্রবেশ করেছে। এই যুদ্ধ দেশটিকে বিশৃঙ্খলার মধ্যে নিমজ্জিত করেছে এবং দশ লাখেরও বেশি মানুষকে বাস্তুচ্যুত করেছে।

চুক্তিতে মানবিক সহায়তা বিতরণ, প্রয়োজনীয় পরিষেবাগুলো পুনরুদ্ধার এবং হাসপাতাল ও প্রয়োজনীয় পাবলিক সুবিধাগুলো থেকে বাহিনী প্রত্যাহারেরও আহ্বান জানানো হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন উভয়পক্ষকে চুক্তি মেনে চলার আহবান জানিয়েছেন।

সুদানের সেনাবাহিনী এবং আরএসএফের মধ্যে লড়াইয়ের ফলে শৃঙ্খলা ভেঙে পড়েছে। খাদ্য, নগদ এবং প্রয়োজনীয় জিনিসপত্রের মজুদ দ্রুত হ্রাস পাচ্ছে এবং ব্যাঙ্ক, দূতাবাস, ত্রাণ গুদাম এমনকি গির্জাগুলোতে ব্যাপক লুটপাট চালানো হচ্ছে।

মানবিক সহায়তা গ্রুপগুলো বলছে, তারা রাজধানী খার্তুমে কর্মীদের জন্য নিরাপদ উত্তরণ এবং নিরাপত্তা গ্যারান্টির অভাবে পর্যাপ্ত সহায়তা দিতে পারছে না।