সেঞ্চুরি পেলেন না সাকিবও, খেলায় ফিরল অস্ট্রেলিয়া

ক্যারিয়ারের পঞ্চাশতম টেস্টে নেমে বাংলাদেশের আর কারো ফিফটিও ছিলো না। একদিনই তা করে ফেলেন সাকিব আল হাসান আর তামিম ইকবাল। করতে পারতেন সেঞ্চুরিও। তবে আরেকটি মাইলফলকে পৌঁছার আগে থামলেন দুজনেই। সাকিবকে আউট করে অস্ট্রেলিয়াকে খেলায় ফিরিয়েছেন ন্যাথান লায়ন। ৮৪ রান করে স্লিপে ক্যাচ দিয়েছেন তিনি। ৫ উইকেটে ১৯০ রান নিয়ে চা বিরতিতে গেছে বাংলাদেশ।

সকালের শুরু অবশ্য জানান দিচ্ছিলো আরও ভয়ংকর কিছু। প্যাট কামিন্সের তোপে ১০ রানেই তিন উইকেট হারিয়ে রীতিমতো কাঁপছিল বাংলাদেশ। সাকিব নেমে সেই কাঁপুনি ফেরত দেন অস্ট্রেলিয়ানদের। উইকেটে গিয়ে কুঁকড়ে না গিয়ে চালান পালটা আক্রমণ। টেস্টে অস্ট্রেলিয়ানরা বরাবরই আগ্রাসী। বাউন্ডারি ফাঁকা, বৃত্তের ভেতরেই বেশিরভাগ ফিল্ডার। অস্বস্তিকর পরিস্থিতি সরাতে পালটা আক্রমণই জরুরী ছিলো। সাকিব করলেন তাই। ঝুঁকি ছিলো বটে। তবে ঝুঁকি নিতেই তো তিনি ভালোবাসেন।

লায়নকে পেলেই জায়গা বের করে খেলেছেন ড্রাইভ। হ্যাজেলউড, কামিন্সদের পুল করে পাঠিয়েছে সীমানার বাইরে। তার দাপটে সেটেলড হতে পারেননি কোন অস্ট্রেলিয়ান বোলার।
সকালের অন্ধকার দূর করে আলো এনেছেন। বেলা বাড়তে তার চওড়া ব্যাটে আবার বয়েছেন বাংলাদেশকে। তবে কাজটা অসমাপ্তই রয়ে গেল। সারাদিন লায়নের উপর দিয়েই গেছে ঝড়। সেই লায়নের টিপিক্যাল অফ স্পিন সাকিবের ব্যাট ছুঁয়ে অধিনায়ক স্মিথের হাতে জমা পড়ল। ১৩৩ বলে ৮৪ রানের ইনিংসে ১১টি চার মেরেছেন সাকিব।
চা বিরতিতে যাওয়ার আগে ৩৯ বলে ১২ রান নিয়ে ক্রিজে আছেন মুশফিকুর রহিম। সঙ্গী দুবছর পর টেস্ট খেলতে নামা নাসির রানের খাতা খুলেননি।