সেনাঘাঁটিতে ইউক্রেনীয় বাহিনীর হামলায় ৬৩ রুশ সেনা নিহত

ইউক্রেনের পূর্বাঞ্চলে তাদের নিয়ন্ত্রিত দোনেৎস্ক অঞ্চলের মাকিভকা এলাকায় অস্থায়ী এক সেনাঘাঁটিতে ইউক্রেনীয় বাহিনীর হামলায় ৬৩ রুশ সেনা নিহত হয়েছেন বলে স্বীকার করেছে রাশিয়া।

সোমবার (২ জানুয়ারি) এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, শনিবার (৩১ ডিসেম্বর) ওই হামলায় যুক্তরাষ্ট্রের সরবরাহ করা ছয়টি হিমার্স রকেট ছোড়া হয় যার দুইটিকে লক্ষ্যে আঘাত হানার আগেই ধ্বংস করা গেছে বলেও জানায় রুশ কর্তৃপক্ষ। খবর: এএফপি।

এদিকে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কৌশলগত যোগাযোগ বিভাগ দাবি করেছে, ওই হামলায় প্রায় ৪০০ রুশ সেনা নিহত হয়েছেন।

ইউক্রেনের সামরিক কর্তৃপক্ষ জানায়, ক্ষেপণাস্ত্রটি রুশ অধিকৃত মাকিভকা শহরের একটি স্কুল ভবনকে টার্গেট করে নিক্ষেপ করা হয় যা রুশ সৈন্যরা ব্যারাক হিসেবে ব্যবহার করছিল।

নতুন বছরের প্রাক্কালে এ ঘটনাকে বড় ধরনের ক্ষতি বলে মনে করছে রাশিয়া। কিয়েভও হামলার দায় স্বীকার করেছে।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধে মস্কো এ পর্যন্ত তাদের প্রাণহানির যেসব সংখ্যা প্রকাশ করেছে, তার মধ্যে এটিই এক হামলায় সর্বোচ্চ মৃত্যুর ঘটনা।

সোমবার (২ জানুয়ারি) রাতে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ এক বিবৃতিতে বলেন, তাদের বাহিনীই মাকিভকায় হামলা চালিয়েছে। বিবৃতিতে বলা হয়, শত্রুপক্ষের বিভিন্ন ধরনের সামরিক সরঞ্জামের ১০টির মতো ইউনিট ধ্বংস ও ক্ষতিগ্রস্ত করা হয়েছে।

তবে মাকিভকাতে ঠিক কতজন নিহত হয়েছেন, সে সংখ্যা জেনারেল স্টাফ নিশ্চিত করেননি। ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের কাজ চলছে বলে জানান তিনি।

সোমবার (২ জানুয়ারি) সন্ধ্যায় খারকিভ অঞ্চলের প্রধান ওলেগ সিনেগুবোভ বলেন, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর এবং আশপাশের অঞ্চলে আবারও রুশ ক্ষেপণাস্ত্র হামলা শুরু হয়েছে। গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোকে লক্ষ্যবস্তু করা হচ্ছে হামলায়।