সোহরাওয়ার্দীর আগুন নিয়ন্ত্রণে, তদন্তে ৭ সদস্যের কমিটি

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে এসেছে। প্রায় পৌনে ৩ ঘণ্টা পর রাত ৮টা ৪০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন লাগার ঘটনা উদঘাটনে ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আগুন নিয়ন্ত্রণে এসেছে। অগ্নিকাণ্ডে কোনো হতাহতে ঘটনা ঘটেনি। হাসপাতালের সকল রোগীকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া অগ্নিকাণ্ডের ঘটনা উদঘাটনে ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমারকে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩ থেকে ৭ দিনের মধ্যে তদন্ত কমিটি তাদের তদন্ত প্রতিবেদন জমা দেবেন।

আগুনের সূত্রপাত সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাথমিক ভাবে আমরা জানতে পেরেছি হাসপাতালের তৃতীয় তলায় ১২নং শিশু ওয়ার্ড থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে বিষয়টি এখনও নিশ্চিত নয়। তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তারা প্রতিবেদন দিলে আসল ঘটনা জানা যাবে।

এর আগে আগুনে সংবাদ পেয়ে ঘটনাস্থলে ছুটে যান তিনি। এ সময় খোলা মাঠে চিকিৎসা দেয়া হাসপাতালের রোগীদের কাছে ঘুরে ঘুরে তাদের খোঁজ-খবর নেন তিনি। এ সময় তার সঙ্গে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, রোগীরা নিরাপদে রয়েছে। তবে আইসিও সেবা বা মুমূর্ষু রোগীদের পার্শ্ববর্তী বিভিন্ন হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ১০০টি অ্যাম্বুলেন্স কাজ করছে, এসব অ্যাম্বুলেন্সে রোগীদেরকে পাঠানো হচ্ছে। আগুনে কোনো রোগীর ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। হাসপাতালের ভেতরে কোনো রোগী নেই, নকল রোগীকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

রাত পৌনে ৮টার দিকে আগুনের সর্বশেষ পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানিয়েছিলেন,অগ্নিকাণ্ডের ঘটনায় চিকিৎসাধীন সকল রোগীদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। দুশ্চিন্তার কোনো কারণ নেই।

এদিকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী আগুন নিয়ন্ত্রণে আসার কথা জানালেও হাসপাতালের ভেতর থেকে এখনও ধোঁয়া বের হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

এর আগে সন্ধ্যা ৬টার দিকে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের প্রথমে ৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে, পরে পর্যায়ক্রমে ইউনিট বাড়ানো হয়।