সৌদির নতুন যুবরাজের নাম ঘোষণা

ভাতিজা মোহাম্মেদ বিন নায়েফকে সরিয়ে নিজের উত্তরাধিকার হিসেবে ছেলে মোহাম্মদ বিন সালমানকে নতুন ক্রাউন প্রিন্স করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। বুধবার সকালে বাদশা সালমান রাজকীয় ফরমান জারির মাধ্যমে এ ঘোষণা দেন। খবর আল জাজিরা ও আল আরাবিয়্যার। রাজতন্ত্রের দেশ সৌদি আরবে যুবরাজই বাদশাহর উত্তরসূরি। ৩১ বছর বয়সী মোহাম্মদ বিন সালমান আগে দেশটির উপ-ক্রাউন প্রিন্স ছিলেন।

রাজকীয় ফরমানের বরাতে দ্য সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, একই সঙ্গে মোহাম্মদ বিন সালমানকে দেশটির উপ-প্রধানমন্ত্রী করা হয়েছে, যে পদ দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়েরও দায়িত্বে।

এছাড়া নতুন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশটির অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বেও রয়েছেন।
এর আগে একইভাবে রাজকীয় ফরমান জারির মাধ্যমে বাদশা সালমান ক্রাউন প্রিন্স ও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে তার ভাতিজা নায়েফকে নিয়োগ দিয়েছিলেন।

সৌদি বাদশার রাজকীয় ফরমানে নায়েফকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি এতদিন ওই দায়িত্বেও ছিলেন। এই মন্ত্রণালয়ের উপমন্ত্রী করা হয়েছে আহমেদ বিন মোহাম্মদ আল-সালেমকে।

দ্য সৌদি প্রেস এজেন্সি নিশ্চিত করেছে, সৌদি আরবের সাকসেশন কমিটির ৪৩ সদস্যের মধ্যে ৩১ জন মোহাম্মদ বিন সালমানকে ক্রাউন প্রিন্স করার পক্ষে সমর্থন দিয়েছেন। মঙ্গলবার মধ্যরাতে মক্কার আল সাফা প্রাসাদে সাকসেশন কমিটির ওই বৈঠক হয়।

ডেপুটি ক্রাউন প্রিন্স হিসেবে মোহাম্মদ বিন সালমান সফলতার নজির রাখেন। সৌদি জোটের নেতৃত্বে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের দমনে যে হামলা হচ্ছে, তার নেতৃত্বে রয়েছেন তিনি। ইতোমধ্যে এই হামলায় ইয়েমেনে দুর্ভিক্ষ দেখা দিয়েছে এবং বহু সাধারণ নাগরিকের মৃত্যুতে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সৌদি আরব সফর এবং এ সময়ে গৃহীত বিভিন্ন সিদ্ধান্তের বিষয়ে প্রভাবক হিসেবে ছিলেন মোহাম্মদ বিন সালমান।

এ ছাড়া গত মার্চে বিন সালমান ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন। হোয়াইট হাউজের সেই বৈঠকে ইরানকে আঞ্চলিক শান্তির বিপরীতে হুমকি হিসেবে চিহ্নিত করা হয়। তার সফরের পরপরই ট্রাম্প প্রশাসন ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।