স্ত্রী সামিরাকে লেখা সালমানের আবেগঘন চিঠি প্রকাশ

ঢাকাই চলচ্চিত্রের অন্যতম শ্রেষ্ঠ ও সুদর্শন নায়ক সালমান শাহ। প্রথম ছবিতেই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হন। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। মাত্র চার বছরের চলচ্চিত্র জীবনে একের পর এক ব্যবসাসফল ছবি উপহার দিয়েছেন তিনি। ১৯৯৫ সালের ২০ ডিসেম্বর স্ত্রী সামিরাকে লেখা সালমানের একটি চিঠি সম্প্রতি তার এক ভক্ত প্রকাশ করেছেন।

চিঠিতে সালমান লিখেছেন, ‘আমার গৃহলক্ষী, জানিনা তোমাকে কতটুকু সুখী করতে পেরেছি? তবে সারাক্ষণই আমার চেষ্টা থাকে তোমাকে খুশি করার। তোমাকেও আমার সাথে আজ তিন বছর ধরে অনেক কষ্ট পেতে হচ্ছে। তবে যে স্বপ্ন তুমি আমাকে নিয়ে দেখেছিলে, জানিনা তার কতটুকু আমি সত্যি করতে পেরেছি। আমার অনিচ্ছাকৃত অসুস্থতার জন্য অনেক ইচ্ছাই পূর্ণ করতে পারলাম না। তবে আশা করবো অগ্রিম দেয়া উপহার (SERA) এই বিশেষ দিনের কথা মনে করিয়ে দিবে। আমার সব দোয়া, ভালোবাসা আর স্বপ্ন তোমার জন্য। শুধুই তোমার জন্য।’

উল্লেখ্য, ১৯৯০-এর দশকের অন্যতম শ্রেষ্ঠ নায়ক। তাঁর প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন । টেলিভিশন নাটক দিয়ে তার অভিনয় জীবন শুরু হলেও পরে তিনি চলচ্চিত্রে একজন জননন্দিত শিল্পী হয়ে উঠেন। ১৯৯৩ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত কেয়ামত থেকে কেয়ামত মুক্তি পায়। একই ছবিতে নায়িকা মৌসুমী ও গায়ক আগুনের অভিষেক হয়। জনপ্রিয় এই নায়ক নব্বইয়ের দশকের বাংলাদেশে সাড়া জাগানো অনেক চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি সর্বমোট ২৭টি চলচ্চিত্র অভিনয় করেন এবং সবকয়টিই ছিল ব্যবসাসফল।তিনি ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর অকালে রহস্যজনক ভাবে মৃত্যুবরণ করেন । অভিযোগ উঠে যে, তাকে হত্যা করা হয়; কিন্তু তার সিলিং ফ্যানে ফাঁসিতে হত্যাকান্ডের কোনো আইনী সুরাহা শেষ পর্যন্ত হয়নি।

সালমান শাহ ১৯৭১ সালে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশের সিলেট জেলায় অবস্থিত জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন, এবং তাঁর রাশি ছিল বৃশ্চিক। তাঁর পিতা কমর উদ্দিন চৌধুরী ও মাতা নীলা চৌধুরী। তিনি পরিবারের বড় ছেলে। যদিও তাঁর জন্মনাম শাহরিয়ার চৌধুরী ইমন, কিন্তু চলচ্চিত্র জীবনে তিনি সবার কাছে ‘সালমান শাহ’ বলেই পরিচিত ছিলেন।