স্থগিত হওয়া বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ হবে বিকেলে

সফটওয়্যারে টেকনিক্যাল ত্রুটির কারণে স্থগিত হওয়া প্রাথমিকের বৃত্তির ফল বুধবার (১ মার্চ) বিকেলের মধ্যে প্রকাশ করা হবে বলে জানাগেছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাত ১০টা পর্যন্ত কারিগরি ক্রুটিগুলো চিহ্নিত করে সমাধান করা হয়েছে। এখন ফল প্রকাশের জন্য সবধরনের প্রস্তুতি শেষ।

অধিদপ্তর মহাপরিচালক সর্বশেষ যাচাই-বাছাই করে মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে বিকেলের মধ্যে ফল প্রকাশ করবে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে জানা গেছে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ডিপিই’র পরিচালক (প্রশিক্ষণ) ড. উত্তর কুমার দাশ। তিনি জানান, যেসব সমস্যার কারণে ফল স্থগিত হয়েছিল, সব সমস্যা চিহ্নিত করে সমাধান হয়েছে। আশা করছি বিকেলের মধ্যেই পুনরায় ফল প্রকাশ করতে পারবো।

এদিকে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বৃত্তির ফলাফল প্রকাশের পরপরই ডিপিই থেকে তা স্থগিতের নির্দেশনা দেওয়া হয়।

ওইদিন দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বৃত্তির ফল প্রকাশ করেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সে সময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে ফলাফল স্থগিত করা হয়েছে। সংশোধন করে তা বুধবার আবার প্রকাশ করা হবে।

গত (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছিল প্রাথমিক বৃত্তি পরীক্ষা। এতে একেকটি বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি পড়ুয়া ২০ শতাংশ শিক্ষার্থী অংশ নেওয়ার সুযোগ পায়। বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞান বিষয়ের প্রতিটিতে ২৫ নম্বর করে মোট ১০০ নম্বরের ভিত্তিতে এই পরীক্ষা হয়।

২০০৯ সালে সর্বশেষ এ ধরনের বৃত্তির ফল তৈরি হয়েছিল। দীর্ঘ ১২ বছর পর এবার প্রায় একই ধরনের বৃত্তির ফল তৈরি হলো।