স্বাধীনতার পরাজিত শক্তিরা পরিকল্পিতভাবে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারকে হত্যা করে

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, বঙ্গবন্ধুর অগাধ বিশ্বাস ছিল এদেশের মানুষ তাঁকে হত্যা করবে না। স্বাধীনতার পরাজিত শক্তিরা পরিকল্পিতভাবে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারকে হত্যা করে। এই স্বাধীনতা বিরোধীরাই বাঙালী ইতিহাসের চাকাকে ঘুরাতে চেয়েছিলো, কিন্তু তা পারেনি। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাঙালী জাতি তাঁর সঠিক ইতিহাস ও সত্যকে চিনতে ও জানতে পেরেছেন। বঙ্গবন্ধু বাঙালী জাতিকে প্রস্তুত করেছিলেন, বিভিন্ন আন্দোলন সংগ্রামের মধ্যে দিয়ে কিভাবে স্বাধীনতা অর্জন করতে হয়। এমনকি জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গঠনের জন্যও জাতিকে প্রস্তুত করে রেখে গেছেন। জাতির পিতার স্বল্পকালিন জীবনে যা দিয়ে গিয়েছেন, তা একটি পূর্ণাঙ্গ রাজনৈতিক দর্শন, আমাদের নতুন করে আর কিছু প্রয়োজন হবে না। বঙ্গবন্ধুর এই রাজনৈতিক দর্শনই একটি সুখীসমৃদ্ধ জাতি গঠনের জন্য যথেষ্ট। এছাড়াও জাতির পিতা বাংলাদেশের উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে পরিস্কার নির্দেশনা দিয়েছেন। জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সেই নির্দেশনা অনুযায়ী দেশ পরিচালনা করে বিশ্বের বুকে বাংলাদেশকে মর্যাদার আসনে অধিষ্টিত করেছেন। শিল্পমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু স্বল্পকালীন জীবনে রাষ্ট্রপরিচালনায় যে দর্শন ও দিক নির্দেশনা দিয়েছিলেন, সে আলোকে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত আয়ের দেশে পরিণত হবে।

জাতীয় শোক দিবস উপলক্ষে শিল্প মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ এ আলোচনা সভা আয়োজন করা হয়।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এমপি।

এতে আলোচক হিসেবে বক্তৃতা রাখেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাষ্ট্রায়ত্ব কর্পোরেশন) শিবনাথ রায়, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান এবং বাংলাদেশ চিনি ও খাদ্য কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ আরিফুর রহমান অপু। এতে অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও দপ্তর/সংস্থার প্রধানগণ অংশগ্রহণ করেন।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, আজকে বঙ্গবন্ধুর প্রকৃত জীবনাদর্শন সম্পর্কে না জেনে সুবিধাভোগীরা বঙ্গবন্ধু সম্পর্কে যে যেভাবে পাড়ছে কথা বলছে। আওয়ামী লীগ সেজে নিজেদের স্বার্থ হাসিল করছে, এজন্য আওয়ামী লীগ শঙ্কিত।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর নির্দেশনা অনুযায়ী বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাস্তবায়ন করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করে শিল্প সমৃদ্ধির উন্নয়নের জন্য দলমত নির্বিশেষে সকলের প্রতি আহবান জানান।

সভাপতির বক্তব্যে শিল্প সচিব বলেন, বঙ্গবন্ধু একটি চেতনা ও প্রতিষ্ঠানের নাম। ১৫ আগস্টকে আমাদের রক্ত ও আত্মার মধ্যে ধারণ করতে হবে। বঙ্গবন্ধুর প্রতিজ্ঞাকে এগিয়ে নিয়ে যেতে হবে। শিল্পায়ন নিয়ে জাতির পিতা যে স্বপ্ন দেখেছেন, তা আমাদের বাস্তবায়ন করতে হবে।

পরে ২০তম বিসিএস প্রশাসন ক্যাডারের পক্ষে মাননীয় শিল্পমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মোঃ আব্দুল ওয়াহেদ এবং শিল্প মন্ত্রণালয়ের উপসচিব শামিম সুলতানা মুজিব শর্তবর্ষের স্মারকগ্রন্থ “অনুভবে বঙ্গবন্ধু” গ্রন্থটি শিল্পমন্ত্রী, প্রতিমন্ত্রী ও শিল্প সচিবকে উপহার প্রদান করেন। এর আগে শিল্পমন্ত্রী, প্রতিমন্ত্রী ও শিল্প সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও দপ্তর/সংস্থার প্রধানগণ শিল্প মন্ত্রণালয়ের লবিতে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রমান এঁর ম্যূরালে পুস্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর কর্ণার পরিদর্শন, খাদ্য সামগ্রী বিরতণ এবং শিল্প মন্ত্রণালয়ের চত্বরে বৃক্ষরোপণ করেন।