স্বাস্থ্যখাতে সাফল্য অর্জন করেছি আমরা- প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের সব পর্যায়ে উন্নত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে আসন্ন জাতিসংঘের অধিবেশনে প্রস্তাব রাখবে বাংলাদেশ।

সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিশ্বের ধনী দেশগুলোর অর্থায়নে ফান্ড তৈরি করার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১১ই মে) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে একসেলারেটিং হেলথ কাভারেজ টুয়ার্ডস স্মার্ট বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সৃষ্ট মূল্যস্ফীতির জন্য বর্তমানে বিশ্বব্যাপী কষ্টকর পরিস্থিতি চলছে। তবে এসবের মাঝেও উন্নত স্বাস্থ্যসেবা পৌছে দেয়ার রুপকল্প নিয়ে জাতিসংঘে প্রস্তাব রাখবে বাংলাদেশ।

এ সময় দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্যের তথ্য তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌছে দিচ্ছে সরকার। দেশের মানুষের খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। দারিদ্র বিমোচনাও বাংলাদেশের ভালো সাফল্য অর্জন করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশে দারিদ্যের হার ১৮.৭ ভাগে নামিয়ে আনা হয়েছে। সরকার সবার জন্য এমন ব্যবস্থা নিচ্ছে যাতে কোন মানুষ আর দরিদ্র থাকবে না। কোভিড মোকাবেলায় সবাইকে টিকার আওতায় আনা হয়েছে।

স্বাস্থ্য খাতে ডিজিটাল সেবা নিশ্চিত করতে দক্ষ জনশক্তি তৈরি করাই সরকারের পরবর্তী লক্ষ্য বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিবের মানসিক স্বাস্থ্য ও অটিজম বিষয়ক উপদেষ্টা সায়মা ওয়াজেদের সঞ্চালনায় প্রধানমন্ত্রীর পাশাপাশি বক্তব্য রাখেন নিউজিল্যান্ড এর সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক৷ এসময় তারা স্বাস্থ্য সম্পর্কিত নানা প্রশ্নের উত্তর দেন।