হাঁটলেই তৈরি হচ্ছে বিদ্যুৎ : ইংল্যান্ডে ‘পাওয়ার পথ’

একেবারেই ভিন্নধর্মী একটি উদ্যোগে তাক লাগিয়ে দিয়েছে ব্রিটেন। ক্রমবর্ধমান বিদ্যুৎ সংকটের মুশকিল আসানে এগিয়ে এসেছে ইংল্যান্ডের টেলফোর্ড শহর।

মজাদার উপায়ে সাধারণ মানুষই সেখানে বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন। তাও কোনো খরচ ছাড়াই। কিন্তু এত সহজে বিদ্যুৎ উৎপাদন করা যায়?

টেলফোর্ড শহর তা করে দেখিয়েছে। নির্দিষ্ট এই পথে বেশ কিছুক্ষণ ধরে হাঁটতে হবে। ব্যস, কেল্লাফতে। মানুষের পায়ের চাপেই বিদ্যুৎ তৈরি হয়ে যাবে। আপাতত মোবাইল চার্জ দেওয়ার জন্য এই উৎপাদিত বিদ্যুৎ কাজে লাগানো হচ্ছে।

প্রায় ছয় ফুট লম্বা একটি রাস্তা বানানো হয়েছে-নাম পাওয়ার পথ। যখনই কেউ ওই নির্দিষ্ট রাস্তায় চলাফেরা করছেন।

তাদের পায়ের চাপেই বিদ্যুৎ তৈরি হয়ে যাচ্ছে। এখানেই শেষ নয়। একজন ব্যক্তি হেঁটে কতটা বিদ্যুৎ তৈরি করতে পারলেন, তার হিসাবও দেখা যাবে। ইয়াহু নিউজ।

প্রথমে অবশ্য এই উদ্যোগকে খুব একটা সমর্থন করেননি স্থানীয় বাসিন্দারা। বিপুল অর্থ ব্যয় করে আসলে অপচয় করছে প্রশাসন, এরকমটাই মনে করা হতো।

তবে ধীরে ধীরে ছবিটা বদলাতে শুরু করে। ব্রিটেনের শ্রোপশায়ারের টেলফোর্ডের কাউন্সিলর ক্যারোলিন হেইলি বলেছেন, ‘ট্রেন ধরতে যাওয়া-আসার এই পথে কিছুটা সময় হেঁটে নিচ্ছেন।’

স্থানীয় এক বাসিন্দা বলেছেন, ‘হেঁটে নিলেই ফোনে চার্জ দেওয়া যাচ্ছে। প্রথমে ব্যাপারটা শুনে বেশ অবাক লেগেছিল। তাই খতিয়ে দেখতে এসেছিলাম। তবে এখন ব্যাপারটা বেশ ভালো লাগছে।’

পরিবেশের কথা মাথায় রেখেই অপ্রচলিত পন্থা ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের উপায় খুঁজছে বিশ্বের সব দেশই। টেলফোর্ডের এই অভিনব উদ্যোগের নেপথ্যেও রয়েছে পরিবেশ সচেতনতার বিষয়টি।

ক্যারোলিনের মতে, ‘এই উদ্যোগের ফলে সাধারণ মানুষের মধ্যে পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়বে।’ পাওয়ার পথ নামে এই উদ্যোগের নেপথ্যে রয়েছে যে সংস্থা, তারা চায় এই প্রকল্প যেন আরও বহু মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। তবে ব্রিটেন নয়, দুবাই ও হংকংয়ের কিছু জায়গাতেও এই পাওয়ার পথ তৈরি করা হয়েছে।