হারিয়ে যাওয়া এফ-৩৫ যুদ্ধ বিমানের ধ্বংসাবশেষ খুঁজে পেল যুক্তরাষ্ট্র

আধুনিক প্রযুক্তি সম্পন্ন একটি এফ-৩৫ যুদ্ধবিমান মাঝ আকাশে হারিয়ে যায়। এ ঘটনার পর যুদ্ধ বিমানটি খুঁজে বের করতে তৎপর হয়ে উঠে মার্কিন প্রশাসন। শেষ পর্যন্ত বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধার করতে সক্ষম হয়েছে যুক্তরাষ্ট্র।

বিবিসি’র খবরে বলা হয়েছে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, সাউথ ক্যারোলিনায় বিধ্বস্ত এফ-৩৫ যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে তারা। এর আগে হারিয়ে যাওয়া যুদ্ধ বিমানটির জেটের সন্ধান পেতে সাধারণ মানুষের সাহায্য চেয়েছিল সামরিক বাহিনী। বিমানটি হারিয়ে যাওয়ার একদিন পরই এর ধ্বংসাবশেষ খুঁজে পায় মার্কিন সামরিক বাহিনী। যদিও ওই যুদ্ধবিমানটি হারিয়ে যাওয়ার আগে সেটির পাইলট আকাশে ‘ইজেক্ট’ করে এয়ারক্র্যাফট থেকে বাইরে বেরিয়ে এসেছিলেন।

স্থানীয় সময় রোববার বিকেলে আকাশে উড়ার সময় বিমানটিতে ত্রুটি দেখা দিলে পাইলট বেরিয়ে আসতে সক্ষম হয়। এরপরই বিমানটি হারিয়ে যায়। পরে সেটির সন্ধান পেতে জনসাধারণের কাছে সাহায্য চায় কর্তৃপক্ষ। মার্কিন সামরিক কর্মকর্তারা বলেন, আপনারা হয় নিখোঁজ মাল্টিমিলিয়ন ডলারের এই বিমানটি খুঁজে বের করুন অথবা যে স্থানে বিমানটি বিধ্বস্ত হয়েছে তা চিহ্নিত করে খবর দিন।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলা হয়, ‘যদি আপনার কাছে এমন কোনো তথ্য থাকে যা আমাদের উদ্ধারকারী দলগুলোকে নিখোঁজ এফ-৩৫ শনাক্ত করতে সাহায্য করতে পারে, তাহলে অনুগ্রহ করে বেইজ ডিফেন্স অপারেশন সেন্টারে কল করুন।’ 

এর একদিন পর সোমবার নিখোঁজ সেই যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে। এফ-৩৫ মডেলের যুদ্ধবিমান বিশ্বের সবচেয়ে উন্নত যুদ্ধবিমানগুলোর মধ্যে একটি এবং লকহিড মার্টিনের তৈরি এই বিমানগুলোর প্রতিটির দাম প্রায় ৮০ মিলিয়ন মার্কিন ডলার।