হিজাব ছাড়া বের হলেই কারাদণ্ড, ইরানের সংসদে বিল পাস

ইরানে নারীদের ইসলামি পোশাক পরিধানের বিষয়ে কঠোর হচ্ছে ইরান সরকার। সম্প্রতি ইসলামিক পোশাক বিধি আইন অমান্যকারীদের জন্য শাস্তির বিধান রেখে সংসদে ‘হিজাম বিল’ নামে একটি বিল পাস করেছেন দেশটির আইন প্রণেতারা। আল জাজিরার খবর।

বুধবার ইরানের সংসদে এই বিল পাস করেন তারা। খবর আল জাজিরার। নতুন পাস হওয়া এই খসড়া আইন অনুযায়ী- বিদেশি বা শত্রু দেশের সরকার, সংবাদমাধ্যম, কোনো গোষ্ঠী অথবা সংস্থার প্ররোচনায় পরে কেউ হিজাব বা যথাযথ পোশাক না পরলে অভিযুক্তের ৫ থেকে ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

তবে, তিন বছরের জন্য পরীক্ষামূলকভাবে অনুমোদন দেয়া এই বিলটি এখনো আইনে পরিণত হয়নি। ইরানের গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদন পেলেই বিলটি আইনে পরিণত হবে।

রাশিয়ার বিরুদ্ধে বিশ্বকে এক হওয়ার আহ্বান জেলেনস্কিররাশিয়ার বিরুদ্ধে বিশ্বকে এক হওয়ার আহ্বান জেলেনস্কির

উল্লেখ্য, হিজাব আইন না মানায় মাশা আমিনি নামে এক তরুণীকে ২০২২ সালের ১৩ সেপ্টেম্বর গ্রেফতার করে দেশটির পুলিশ। পরে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় ১৬ সেপ্টেম্বর হাসপাতালে তার মৃত্যু হয়। অভিযোগ ওঠে পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে।

পরে সারা দেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলনে সংহতি জানালে একপর্যায়ে তা ইরান সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আন্দোলনে সরকারের নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়। এছাড়াও গ্রেফতার করা হয় কয়েক হাজার নারী,পুরুষ ও শিশুদেরকে।