১৪ নভেম্বর আনুষ্ঠানিক ঘোষণা, ২০২৪ সালের নির্বাচনে ফের লড়বেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ডোনাল্ড ট্রাম্প। আগামী ৮ নভেম্বর অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনের জন্য রিপাবলিকান প্রার্থীদের হয়ে প্রচার চালাচ্ছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

বিবিসি জানায়, এই প্রচারে নেমেই আইওয়ার একটি সমাবেশে ট্রাম্প বলেছেন, তিনি ২০২৪ সালের নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করবেন। ১৪ নভেম্বরে তিনি এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। ২০২০ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে পরাজিত হয়ে ফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন ট্রাম্প। নির্বাচনে জালিয়াতির অভিযোগ করেছিলেন তিনি।

গত ৩ নভেম্বর রাতে আইওয়ার সমাবেশে ট্রাম্প আবারও ২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির কারণে তাকে হারতে হয়েছে বলে দাবি করেছেন। তিনি বলেন, ‘আমি দুইবার প্রতিদ্বন্দ্বিতা করেছি, দুইবার জিতেছি। প্রথমবারের চেয়ে দ্বিতীয়বার আমি অনেক বেশি ভালো করেছি। ২০১৬ সালের নির্বাচনে যত ভোট পেয়েছি, তার চেয়ে ২০২০ সালের নির্বাচনে লাখ, লাখ ভোট বেশি পেয়েছি। এখন পর্যন্ত দেশের ইতিহাসে যে কয়জন প্রেসিডেন্ট থাকা অবস্থায় নির্বাচিত হয়েছেন, তাদের চেয়ে অনেক বেশি ভোট পেয়েছি। আর এখন আমাদের দেশকে সফল, নিরাপদ এবং গৌরবজ্জল করতে আমি খুব, খুব, খুব সম্ভবত আবারও প্রতিদ্বন্দ্বিতা করব।

২০২০ সালে ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে লড়াই করে ট্রাম্প পেয়েছিলেন ৭ কোটি ২০ লাখ ভোট, যা একজন ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসাবে পাওয়া এ যাবৎকালের বেশি ভোট। কিন্তু তারপরও বাইডেনের কাছে তিনি হেরেছিলেন। কারণ, ওই নির্বাচনে বাইডেন পেয়েছিলেন ৮ কোটি ১০ লাখ ভোট।