১৬তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু

শুরু হলো ১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা (ভাইভা)। ৫ মাস স্থগিত থাকার পর মঙ্গলবার (২৪ আগস্ট) সকাল ১০টা থেকে শিক্ষক নিবন্ধনের স্থগিতদের মৌখিক পরীক্ষা শুরু হয়। করোনার কারণে গত ৩ এপ্রিল ভাইভা স্থগিত ঘোষণা করা হয়।

প্রার্থীরা জানান, এই ব্যাচের পরীক্ষা কার্যক্রম প্রায় তিন বছর ধরে চলমান রয়েছে। বিধিনিষেধ ও করোনা সংক্রমণের কারণে আট মাস পার হয়ে গেলেও ভাইভা পরীক্ষা শেষ করতে পারেনি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

১৬তম ব্যাচের বিজ্ঞপ্তি দেওয়া হয় ২০১৯ সালের ২৩ মে। প্রিলিমিনারি পরীক্ষা হয় ওই বছরের ৩০ আগস্ট, ফল প্রকাশ করা হয় ৩০ সেপ্টেম্বর। লিখিত পরীক্ষা হয় ১৫ ও ১৬ নভেম্বর। সর্বোচ্চ দুই মাসের মধ্যে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের কথা থাকলেও ফল প্রকাশ হয় এক বছর পর ২০২০ সালের ১১ অক্টোবর। এরপর ২ ডিসেম্বর ভাইভা নেওয়া শুরু হয়। করোনার কারণে দেশে বিধিনিষেধ ঘোষণা করা হলে মাত্র সাত দিনের ভাইভা বাকি থাকতে পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

৪র্থ গণবিজ্ঞপ্তি প্রত্যাশী (১-১৬তম) পরিবার’ কমিটির মুখপাত্র মো. ইকবাল হাসান জানান, এনটিআরসিএ চেয়ারম্যানের সঙ্গে দেখা করে দ্রুত সময়ের মধ্যে ১৬তম নিবন্ধনের ভাইভা শেষ করার দাবি জানিয়েছিলাম। ভাইভা শুরু করেছেন এ জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ। তবে দ্রুত সময়ের মধ্যে এ ব্যাচের ফল দেওয়ার দাবি জানান তিনি।

একই কমিটির সভাপতি এম এ আলম বলেন, ‘প্রায় তিন বছর ধরে ১৬তম ব্যাচ অপেক্ষায় আছে, জীবনের কঠিন সময়ে আমরা। আমাদের অনেকেরই বয়স ৩৫ বছরের বেশি হয়ে যাচ্ছে। অনেকেরই বয়স ভাইভা দেওয়ার আগেই ৩৫ এর বেশি হয়ে গেছে। তাই দ্রুত সময়ের মধ্যে ভাইভার ফল প্রকাশ করে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।’