২৭ বছর পর খুলছে সৌদি-ইরাক সীমান্ত

১৯৯০ সালে বন্ধ করে দেয়া আরার সীমান্ত পুনরায় খুলে দেয়ার পরিকল্পনা করছে সৌদি আরব ও ইরাক। ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন কুয়েত আক্রমণ করলে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর সীমান্ত বন্ধ করে দেয় সৌদি। ২৭ বছর পর সেই সীমান্ত পুনরায় খুলে দেয়ার পরিকল্পনার সংবাদ সৌদির স্থানীয় গণমাধ্যমে মঙ্গলবার প্রচার করা হয়।

সৌদি এবং ইরাকের সরকারি কর্মকর্তারা সোমবার সীমান্ত এলাকা পরিদর্শন করেছেন। গত ২৭ বছরে কেবল হজ উপলক্ষে সীমান্তের মাত্র একটি দরজা খুলে দেয়া হয়।

ইরাকের দক্ষিণ-পশ্চিম প্রদেশ আনবারের গভর্নর সোহাইব আল-রাঈ জানান, এই মরু এলাকা রক্ষার জন্য ইরাকের সরকার সেনা মোতায়েন করে রেখেছিল। তবে সীমান্ত খুলে ফেলার ব্যাপারে এবং সম্পর্ক উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতির কথা জানান তিনি।

তিনি আরও বলেন, ইরাক এবং সৌদি আরবের মধ্যে ভবিষ্যতে আরও সহযোগিতার জন্য এটা শুভ সূচনা। জানা গেছে, ইরাকের সঙ্গে যৌথ বাণিজ্য করার উদ্দেশ্যে সৌদি মন্ত্রিসভা সোমবার এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করেছে।

২০১৫ সালে সুন্নিদের দেশ সৌদি আরবের বাগদাদে তাদের দূতাবাস ২৫ বছর পর চালু করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-যুবাইর বাগদাদ সফরে যান।

১৯৯০ সালের পর দীর্ঘ ২৭ বছরে সৌদি আরবের কোনো পররাষ্ট্রমন্ত্রী বাগদাদ সফর করেন। ওই সময় সিদ্ধান্ত নেয়া হয় জুন মাসে এসে দুটি দেশ তাদের কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের চেষ্টা করবে। তারই ফল হিসেবে সীমান্ত খুলে দেয়ার পরিকল্পনা করছে দেশ দু’টি।

সূত্র : রয়টার্স