৪ বছরের জন্য বন্ধ হচ্ছে লন্ডনের বিগ বেন

দীর্ঘ ৪ বছরের জন্য থেমে যাচ্ছে ব্রিটেনের অন্যতম ঐহিত্যের প্রতীকে পরিণত হওয়া বিশ্বখ্যাত বিগ বেন ঘড়ির ঘণ্টাধ্বনি।

লন্ডন শহরে ব্রিটিশ পার্লামেন্ট ভবনে স্থাপিত ‘গ্রেট ক্লক’ নামে বিশালাকৃতির অনন্য এই ঘড়ির ঘণ্টার কাঁটা থেমে যাবে আগামী ২১ আগস্ট দুপুরের পর।

সংস্কারকাজের জন্য নিরাপত্তা ও পরিবেশের স্বার্থে থেমে যাচ্ছে গত ১৫৭ বছর ধরে নির্ভুল সময় দিয়ে আসা বিগ বেন।

লন্ডনের হাউস অব কমনসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স, বিবিসি, এবিসি নিউজসহ প্রায় সব আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

১৩ দশমিক ৭ টন ওজনের এ ঘড়িটি নিয়মিতভাবে গত ১৫৭ বছর ধরে নির্ভুল সময় দিয়ে আসছে। সংস্কারকাজের জন্য ঘড়িটি ৪ বছর তালাবদ্ধ করে রাখা হবে। তবে নিউ ইয়ার ইভে পুরানো আওয়াজেই বেজে উঠবে বিগ বেনের ঘণ্টা।

লন্ডনের ঐশ্বর্য টেমস নদীর তীরে ঐতিহাসিক ওয়েস্টমিনিস্টার প্যালেস ব্রিটেনের অন্যতম পর্যটন কেন্দ্র। এখানেই ব্রিটিশ পার্লামেন্টের গায়ে স্থাপন করা রয়েছে ঘড়িটি।

এরআগে সর্বশেষ সংস্কারকাজের জন্য ২০০৭ সালে বিগ বেন সাময়িকভাবে বন্ধ ছিল। তারও আগে সংস্কারকাজের জন্য ১৯৮৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত বন্ধ ছিল এটি।

১৮৫৮ সালে স্থাপিত হয় বিগ বেন। বিগ বেনের ভিত্তি এলিজাবেথ টাওয়ারে প্রায় ৩৩৪টি সিঁড়ি রয়েছে। ৩১৫ ফুট উচ্চতার এই ভবনটি লন্ডন তথা বিশ্বের অন্যতম জনপ্রিয় দর্শনীয় স্থান।

হাউস অব কমসনের খবর অনুযায়ী, সংস্কারকাজের অংশ হিসেবে বিগ বেন খুলে এর যন্ত্রাংশ পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সাফ-সুতরো করা হবে ঘড়িটি চারটি ডায়াল। ঘড়ির কাঁটাগুলো সরিয়ে বসানো হবে নতুন লোহার কাঠামো। ২০২১ সাল থেকেই আবারও বাজবে বিগ বেনের পরিচিত ঘণ্টাধ্বনি।