৬ চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন গুপ্তচর বেলুনের সঙ্গে সম্পর্কিত ছয় চীনা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। ১০ ফেব্রুয়ারি (শুক্রবার) হোয়াইট হাউস থেকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। এর ফলে প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রে কোনো কিছু রপ্তানি করতে পারবে না। খবর : রয়টার্সের

নিষেধাজ্ঞার কথা জানিয়ে হোয়াইট হাউস থেকে বলা হয়, চীনের বৃহত্তর নজরদারি কার্যক্রম যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ বলছে, নতুন নিষেধাজ্ঞার তালিকায় চীনের পাঁচ কোম্পানি ও একটি গবেষণা ইন্সটিটিউট রয়েছে। এসব প্রতিষ্ঠান চীনের সামরিক বাহিনীকে অত্যাধুনিক করতে কাজ করছে। এ ছাড়া, চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) মহাকাশ প্রোগ্রামকে ত্বরান্বিত করতে কাজ করছে।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের আকাশে চীনা মালিকানাধীন একটি বেলুন দেখা যায়। এটিকে গুপ্তচর বেলুন হিসেবে আখ্যা দিয়ে ভূপাতিত করে যুক্তরাষ্ট্র। তবে, চীনের দাবি—বেলুনটি আবহাওয়া পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত হতো ও নিয়ন্ত্রণ হারিয়ে সেটি মার্কিন আকাশে প্রবেশ করে। এর জেরে বিশ্বের বৃহৎ দুই অর্থনীতির দেশের মধ্যে উত্তেজনা বাড়ে। বেইজিং সফর বাতিল করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।