৭০ ভাগেরও বেশি বিশ্ববিদ্যালয় এলামনাইদের দ্বারা পরিচালিত হয় : ইবি উপাচার্য

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সালাম বলেন, পৃথিবীর প্রায় ৭০ ভাগেরও বেশি বিশ্ববিদ্যালয় তাদের ভিতরকার অনুদান, বিভিন্ন ফাউন্ডেশন বা প্রতিষ্ঠান গঠনের মধ্য দিয়ে কার্যাদি পরিচালনা করে। আমরা যদি একটি মূল্যবোধসম্পন্ন শিক্ষা, জ্ঞানভিত্তিক শিক্ষা, বর্তমান পৃথিবীর সাথে নিজেকে এগিয়ে নিতে খাপ খাওয়ানোর মতো শিক্ষা ও আদর্শ ভিত্তিক শিক্ষা অর্জন করতে না পারি, তাহলে শুধুমাত্র একজন গ্রাজুয়েট হয়ে কোন লাভ নাই।

শনিবার(১৮ মার্চ) বেলা সাড়ে বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রথম পুনর্মিলনীর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এলামনাই এসোসিয়েশন এমন এক ধরনের প্লাটফর্ম। যে প্লাটফর্মে আমাদের এ অনুভূতি তৈরি হয় যে, আমরা যে চারা থেকে উৎপন্ন হয়েছি ইসলামী বিশ্ববিদ্যালয় এবং এর প্রতিটি বিভাগ হচ্ছে সেই চারার বীজভূমি। এই বীজভূমি আমাদেরকে বড় করে তুলেছে, বৃক্ষে পরিনত করেছে, মহিরুহে পরিণত করেছে। সেখান থেকে আজ আপনারা বৃক্ষে ফল দিচ্ছেন। সে ফলের ফলশ্রুতিতে আপনারা বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে আছেন। আপনাদের মধ্যে আমরা গাছ লাগিয়েছিলাম, এখন আপনাদের মধ্যে ফল ধরেছে। এখন আপনি আপনার মাতৃসম বিশ্ববিদ্যালয়কে সে ফল দিয়ে সমৃদ্ধ করুন। এই আহ্বান আপনাদের কাছে আমি রাখতে চাই।

তিনি আরো বলেন, আমরা আশা করি যে, আমাদের ৩৬ টি বিভাগের ৩৬ টিতে এবং প্রতিটি ব্যাচে এলামনাই অ্যাসোসিয়েশন থাকবে। আমাদের বিশ্ববিদ্যালয়গুলো সরকারের আর্থিক সহায়তা ও অনুদানের উপর নির্ভর করতে হয়। কখনো কখনো সরকারও বিভিন্ন কারনে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হয়। এই অবস্থায় বিশ্ববিদ্যালয়কে সহযোগিতা করা এলামনাই অ্যাসোসিয়েশনগুলোর দায়িত্বে পড়ে।

এর আগে সকাল পৌনে ৯ টার দিকে দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ এলামনাই অ্যাসোসিয়েশনের আয়োজনে বেলুন উড্ডয়নের মধ্য দিয়ে এক আনন্দ র্যালি বের করা হয়। এটি বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন থেকে শুরু হয়ে প্রশাসন হয়ে মুজিব ম্যুরাল প্রদক্ষিণ শেষে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তন এসে সমবেত হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় অ্যাসোসিয়েশনটির সভাপতি অধ্যাপক ড. শহীদ মুহাম্মদ রেজওয়ানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, সিন্ডিকেট সদস্য অধ্যক্ষ শাহজাহান আলম সাজু, থিওলজি অনুষদের ডিন অধ্যাপক ড. এ এন এম এরশাদ উল্লাহ, বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ অলী উল্লাহ, বাংলাদেশ ইন্সটিটিউট অব ইসলামিক থটের মহা পরিচালক ড. এম আব্দুল আজিজ।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সঞ্চালনা ও স্বাগত বক্তব্য প্রদান করেন অ্যাসোসিয়েশনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ইকবাল হোছাইন।

পরে বিকাল তিনটার দিকে এলান নাই অ্যাসোসিয়েশনটির খসড়া গঠনতন্ত্র উপস্থাপন ও কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। এরপর স্মৃতিচারণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।