কাতারে পাঁচটি খাবারবোঝাই বিমান পাঠালো ইরান

প্রতিবেশী দেশগুলো মুখ ফিরিয়ে নেয়ায় চরম খাদ্য সঙ্কটের মুখোমুখি হয়েছে আমদানি নির্ভর দেশ কাতার। গত সোমবার পাশ্ববর্তী সৌদি আরব, মিশর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। কিন্তু কাতারের পাশে থাকার ঘোষণা দিয়েছে ইরান ও তুরস্ক। তারই প্রমাণস্বরূপ এবার কাতারে পাঁচটি খাবারবোঝাই বিমান পাঠিয়েছে ইরান।

তবে এ খাবার বৈদেশিক সাহায্য না রফতানি করা হয়েছে- তা স্পষ্ট করেনি ইরান। দেশটির সংবাদ সংস্থা তাসনিমকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বিমানগুলোতে করে কাতারে সবজি পাঠিয়েছে ইরান। এছাড়াও প্রতিদিন কাতারে ১০০ টন সতেজ ফল ও সিমজাতীয় খাবার পাঠানোর পরিকল্পনা করছে দেশটি।

ইরানের বিমানসংস্থার মুখপাত্র শাহরুখ নৌশাবাদি বলেছেন, এ পর্যন্ত পাঁচটি বিমান… সবজিসহ কাতারে পাঠানো হয়েছে। প্রত্যেকটি বিমানে মালামালের পরিমাণ ৯০ টন করে। আরেকটি বিমান পাঠানো হবে। কাতারের চাহিদা অনুযায়ী আমরা খাবার পাঠাতে থাকবো।

শুধু বিমানেই নয়, কাতারে জাহাজে করেও খাবার পাঠাচ্ছে ইরান। ৩৫০ টন ফল ও সবজি বোঝাই তিনটি জাহাজ শীঘ্র ইরান থেকে কাতারের উদ্দেশ্যে যাত্রা করবে। (সিএনএন ও এনডিটিভি অবলম্বনে ফারজানা)