দ্বিতীয় টেস্টে নামার আগে কোহলিকে চরম সতর্কবার্তা সৌরভের

গলে প্রথম টেস্টে ভারত কার্যত অবলীলায় হারিয়েছে শ্রীলঙ্কাকে। বিশাল ব্যবধানে হার দ্বীপরাষ্ট্রের ক্রিকেটারদের। দলীয় জয়ের পাশাপাশি ব্যক্তিগত মাইলফলকও গড়েছেন অধিনায়ক কোহলি।

টেস্টে ১৭তম শতরানও পূর্ণ করেছেন তিনি। তা সত্ত্বেও বিরাট কোহলিকে চরম সতর্কবার্তা দিয়ে রাখলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সর্বভারতীয় এক প্রচারমাধ্যমে মহারাজ বলেন, ”বিরাট কিন্তু এখনও টেস্ট ক্রিকেটার হিসেবে প্রমাণিত নন। এই মুহূর্তে শ্রীলঙ্কা মোটেও শক্তিশালী দল নয়। ব্যাটসম্যান হিসেবে বিরাটের পরীক্ষা হবে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে কেমন পারফর্ম করে তার উপর।”

বিরাট টেস্ট ব্যাটসম্যান হিসেবে এখনও প্রমাণিত না হলেও সৌরভ মনে করছেন, সিরিজে ভারতকে রোখা মুশকিল হবে শ্রীলঙ্কার ক্রিকেটারদের। ”ভারতের ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং ভীষণ শক্তিশালী। অন্যদিকে, শ্রীলঙ্কার চিন্তার অনেক কারণ রয়েছে।”

এর পরে দাদার সংযোজন, ”শেষ দু’বছরে ভারত বিদেশের মাটিতে ধারাবাহিকভাবে পারফর্ম করে চলেছে। অনিল কুম্বলের কোচিংয়ে ওয়েস্ট ইন্ডিজে ভাল ক্রিকেট উপহার দিয়েছিল। তার পরে ঘরের মাটিতেও দুর্দান্ত খেলেছে ভারত। তবে ভারতকে বিদেশের মাটিতে কঠিন পরিস্থিতিতে টিম ইন্ডিয়ার আসল পরীক্ষা।”

বেশ কিছুদিন ব্যাটে নিষ্প্রভ ছিলেন বিরাট। টি টোয়েন্টি বিশ্বকাপের পর থেকেই সেরকমভাবে জ্বলে উঠতে পারছিলেন না। অবশেষে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেই স্বমহিমায় কোহলি। সৌরভ বলছেন, ”বিরাট মোটেই খারাপ ফর্মে ছিল না। কেবলমাত্র একটা সিরিজ ব্যাটে রান পায়নি মাত্র। চ্যাম্পিয়ন্স ট্রফি ও ওয়েস্ট ইন্ডিজে ও কিন্তু ভাল টাচে ছিল।”-এবেলা