অ্যালুমিনিয়াম ফয়েলের কিছু অজানা ব্যবহার

আমাদের মধ্যে অনেকেই রান্নার সময় অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করে থাকেন। সাধারণত, ওভেনে কোন কিছু বেক করার প্রয়োজন হলেই আমরা এটি ব্যবহার করি। অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহারের ফলে খাবার অনেক বেশি গরম এবং পরিস্কার থাকে। তবে শুধু খাবারে ব্যবহার ছাড়াও আরো অনেক কাজেই এটিকে ব্যবহার করা যায়, যা আমাদের অনেকের কাছেই অজানা। চলুন জেনে নেই অ্যালুমিনিয়াম ফয়েলের কিছু অজানা ব্যবহার সম্পর্কে।

১। কাপড়ের উভয় পাশ একই সাথে ইস্ত্রি করার ক্ষেত্রে
আমরা যখন ইস্ত্রি করি তখন পোশাকের একেক পাশ আলাদা করে ইস্ত্রি করে থাকি। কিন্তু যদি আপনার তাড়া থাকে তাহলে পোশাকের যে পাশে ইস্ত্রি করবেন তাঁর বিপরীত পাশে একটি অ্যালুমিনিয়ামের ফয়েল বিছিয়ে নিন আয়রন টেবিলে। ফয়েল খুব দ্রুত গরম হয় এবং এভাবেই আপনার পোশাকের উভয় পাশও ইস্ত্রি হয়ে যাবে।

২। ফানেল হিসেবে
যদি কোন তরল জিনিস বোতলে ভরার প্রয়োজন হয় এবং হাতের কাছে কোন চোঙ বা ফানেল না থাকে তাহলে অ্যালুমিনিয়াম ফয়েলকে ফানেলের আকৃতিতে বানিয়ে তরল বোতলে নেয়ার কাজটি করে ফেলতে পারেন সহজেই।

৩। ইস্ত্রি পরিষ্কারের জন্য
অনেকদিন ব্যবহারের ফলে ইস্ত্রিতে ময়লা জমে। ইস্ত্রির এই জমে থাকা ময়লা দূর করার জন্য ব্যবহার করতে পারেন অ্যালুমিনিয়ামের ফয়েল।

৪। কাঁচি ধার করতে
যদি আপনার কাঁচি ধার করার প্রয়োজন হয় তাহলে এবং কাঁচি থেকে মরিচাও দূর করতে চান তাহলে একটি অ্যালুমিনিয়াম ফয়েলকে ৭-১০ বার কাটুন। দেখবেন আপনার কাঁচিটি ধারালো হবে।

৫। প্লাস্টিকের ব্যাগ সিল করার জন্য  
যদি আপনার প্লাস্টিকের ব্যাগ ফুটো হয়ে যায় তাহলে ফুটোর স্থানটিতে অ্যালুমিনিয়ামের ফয়েল লাগিয়ে ইস্ত্রি করে নিন, দেখবেন আর ফুটো বন্ধ হয়ে গেছে।

৬। আসবাব সহজে নড়াচড়া করার জন্য
আসবাবের পায়ের নীচে অ্যালুমিনিয়ামের ফয়েল দিয়ে তারইর আসবাব পত্র এক স্থান থেকে অন্য স্থানে সরাতে পারেন সহজেই।

৭। ব্যাটারির আয়ু বৃদ্ধির জন্য
যদি আপনার ব্যাটারির কার্যকারিতা কমে আসে এবং আপনার কাছে নতুন কোন ব্যাটারি না থাকে তাহলে ব্যাটারির পজেটিভ প্রান্তে অ্যালুমিনিয়াম ফয়েল মুড়ে আটকে নিন, দেখবেন ব্যাটারি ভালোভাবে কাজ করছে।

৮। খাবার পুড়ে যাওয়া রোধ করতে
ফ্রাইং প্যানে অনেক সময়ই খাবার লেগে যায়। এই সমস্যাটি থেকে দূরে থাকতে সাহায্য করতে পারে অ্যালুমিনিয়ামের ফয়েল। ফ্রাই প্যানে প্রথমে একটি অ্যালুমিনিয়ামের ফয়েল লাগিয়ে নিন। এর উপর রান্না করুন। দেখবেন খাবার আর পুড়ে লেগে যাবেনা পাত্রে। তেল ছাড়া রান্না করারও এটি একটি উপায়।

৯। কাপড়ের স্থির বিদ্যুৎ দূর করার জন্য
কিছু অ্যালুমিনিয়ামের ফয়েলকে কুন্ডুলি পাকিয়ে বলের মত করে নিন। তারপর এগুলো কাপড়ের সাথে ওয়াশারের মধ্যে দিন। ধোয়ার পড়ে দেখবেন যে, কাপড়ে বিদ্যুৎ নেই এবং ময়লা বা চুল ও আটকে নেই। স্থির বিদ্যুতের এই সমস্যাটি সাধারণত শীতকালে হয়ে থাকে।

১০। ওয়াই-ফাই এর সিগনালের উন্নতি ঘটানোর জন্য
অ্যালুমিনিয়ামের ফয়েল ওয়াই-ফাই এর সিগনালের উন্নতি ঘটাতে পারে। অ্যালুমিনিয়ামের ফয়েলকে কয়েক ভাঁজে ভাঁজ করে নিয়ে স্ক্রিনের মত তৈরি করে অ্যান্টেনার পেছেনে রাখুন।

১১। সিলভারের তৈজসপত্র পরিষ্কারের জন্য
সিলভারের জিনিস পরিষ্কার করার জন্য নোংরা বাসনকোসনগুলোর একেবারে নীচে অ্যালুমিনিয়ামের ফয়েল বিছিয়ে দিন। তারপর কিছু বেকিং সোডা, লবণ এবং ফুটন্ত পানি যোগ করুন।

সূত্র: ব্রাইট সাইড