ডায়ানার আত্মার সঙ্গে কথা বলার দাবি মনোবিদের!

প্রিন্সেস ডায়ানা রাজ পরিবারের আভিজাত্যের খোলসে কোনদিন নিজেকে মুড়ে রাখেন নি। সবসময় সাধারণ মানুষের কাছাকাছি থাকার চেষ্টা করেছেন।

তাই তো মৃত্যুর ২০ বছর পরও জনপ্রিয়তা এতটুকু কমে নি প্রয়াত যুবরানি ডায়ানার। এখনও তাঁকে নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। নেই দাবি-দাওয়ার অন্ত। কিন্তু এর মধ্যেই চাঞ্চল্যকর দাবি করে বসলেন জাপানের এক মনোবিদ রাইহো ওকাওয়া। তাঁর দাবি, ব্রিটেনের যুবরানির ‘নিঃসঙ্গ’ আত্মার সঙ্গে কথা বলেছেন তিনি।

নিজের দেশে মনোবিদ হিসেবে বেশ নামডাক রয়েছে রাইহোর। মৃত্যু পরবর্তী জীবন নিয়েও বহুদিন ধরেই গবেষণা করছেন তিনি। সেই সুবাদেই বিশেষজ্ঞ মহলে বেশ পরিচিত মুখ তিনি। আর তাই মনোবিদের এই দাবিতে চাঞ্চল্য ছড়িয়েছে বিভিন্ন মহলে। ‘দ্য মিরর’-এ প্রকাশিত খবর অনুযায়ী রাইহোর দাবি, প্রয়াত যুবরানির সঙ্গে তিনি আজ থেকে নয় বহুদিন ধরেই কথা বলে চলেছেন। আর নিজের অনেক মনের কথা ডায়না তাঁর সঙ্গে শেয়ার করছেন। ক্যুইন এলিজাবেথ ও প্রিন্স চার্লসকে নিয়েও অনেক কথা জানিয়েছেন। নিজের মৃত্যু সম্পর্কে ডায়নার বক্তব্য, বিচ্ছেদের পর কোন সিক্রেট সার্ভিস কিংবা চার্লসের পাঠানোর কোন ভাড়াটে খুনি তাঁকে খুন করেছে। নিজের সঙ্গে চার্লসের সম্পর্কের অবনতির কথাও নাকি বলেছেন তিনি।

শুধু মুখের কথা নয়, নিজের এই দাবিগুলিকে লিপিবদ্ধও করেছেন রাইহো ওকাওয়া। বই আকারে তা প্রকাশিতও হয়েছে। এক নামী অনলাইন বিপণির মাধ্যমে তা বিক্রিও হতে শুরু করেছে। শোনা গিয়েছে বেশ ভালই বিক্রিবাট্টা হচ্ছে জাপানি মনোবিদের এই নতুন বইটি।