‘সম্মান আর ভদ্রতা দেখিয়েও বার বার ‘বেয়াদব’ই হবো?’

সুপারস্টার অভিনেতা শাকিব খানের হাত ধরে চলচ্চিত্রে এন্ট্রি নিলেন চিত্রনায়িকা শবনম বুবলি। ‘বসগিরি’ ও ‘শ্যুটার’ ছবি দিয়ে গেল বছরে পদার্পণ করলেন তিনি। এরপর সদ্য ঈদুল আযহায় ফের শাকিবের সঙ্গে দুই ছবি ‘অহংকার’ ও ‘রংবাজ’ নিয়ে আলোচনায় তিনি। প্রতিকূলতার মধ্যে ছবির সাফল্য নিয়ে সম্প্রতি দর্শকের প্রতি সন্তুষ্টিও প্রকাশ করেছেন তিনি। কিন্তু হঠাৎই শনিবার রাতে আচমকা ক্ষেপে গেলেন তিনি! নিজের ফেসবুকে বিশেষ একজনকে লক্ষ্য করে অকথ্য ভাষায় গালিগালাজও করেছেন। যা নিয়ে রীতিমত ঢাকাই সিনেমা অঙ্গনে হৈচৈ!

হঠাৎ চটে গিয়ে ফেসবুকে পোস্ট দিলেন বুবলি। সেখানে কারো নাম উল্লেখ না করলেও স্পষ্ট বোঝা যায় যে এগুলো শাকিবের স্ত্রী অপু বিশ্বাসকে লক্ষ্য করে বলা। পোস্টে অপুকে উদ্দেশ্য করে এই অভিনেত্রী লিখেছিলেন, আমাকে নিয়ে আর কতো ষড়যন্ত্র করবি? আর কতো ক্ষতি করার চেষ্টা করবি? কিছু মানুষকে দিয়ে আমার বিরুদ্ধে আর কতো ছোটলোকই করাবি? আর কতো ধোঁকা দিবি মানুষকে? তোর মুখের ভাষা , কথা বার্তা, আচার আচরন, হাসি দেখলেই মানুষ বোঝে তুই কোন ক্যাটাগরির। তোর ব্যাকগ্রাউন্ড নিয়ে কথা বলার রুচিও নেই। তোর ব্যাকগ্রাউন্ড নিয়ে কথা বললে তো ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা হবে তোর।

এরপর স্ট্যাটাসে তিনি আরো বলেন, আমার মনে হয় কিছু মানুষ জানে তোর ব্যাপারে যে তুই আসলে কি? কোন যোগ্যতায় তুই আমাকে নিয়ে কথা বলিস? আমাকে নিয়ে সারাক্ষণ পড়ে থাকিস? নিজেকে আলোচনায় রাখতে? রাখ, এটাই পারবি তুই। সত্যি কে মিথ্যা আর মিথ্যাকে সত্যি বানিয়ে অট্ট হাসি দিয়ে বাজে কথা বলে। মানুষকে ব্ল্যাকমেইল করে হাত করে তাদের ক্ষতি করাই তোর কাজ। করতে থাক, আল্লাহ আছেন একজন, তবে একটা কথা মনে রাখিস জোর করে আর ছোটলোকী করে, ব্ল্যাকমেইল করে অন্যের ক্ষতি করে, হিংসামি করে কখনই কিছু হয়না। হয়তো সাময়িক কিন্তু স্থায়ী না। কথায় আছে কুকুর মানুষকে কামড়ালে, মানুষ কুকুরকে কামড়ায় না, তাই তোর কাজই কামড়ানো। ছোটলোক কোথাকার তোর নাম উচচারন করারও রুচি নেই। ছিঃ!

বুবলির এমন স্ট্যাটাসের পর সিনেমা অঙ্গনে রীতিমত আলোচনা বইয়ে যায়। কেউ বুবলির পক্ষ নিয়ে ‘ঠিকই বলেছেন’ বলে মন্তব্য করলেও বর্তমান সিনে-ইন্ডাস্ট্রির অভিনেতা-অভিনেত্রীদের অনেকে এসব অকথ্য ভাষার গালিগালাজ নিতে পারেননি। ফেসবুকে বুবলিকে উদ্দেশ্য করে এমন স্পর্ধা দেখানোর ব্যঙ্গাত্মক প্রতিবাদও করেন। এক নবাগতা নায়িকা বুবলির স্ট্যাটাসের স্ক্রিনশট নিজের ফেসবুকে পোস্ট করে লিখেন, ওলে আমার শিক্ষিত আফা রে। চোরের মায়ের আবার বড় গলা। আফা আপনার ব্যবহার দেখে বুঝতে পারছি আপনি কোন ফ্যামিলির মেয়ে!

এছাড়া অনেকেই বুবলিকে উদ্দেশ্য করে লিখেন, এইবার শিল্পী সমিতি কোথায়? এতবড় একজন আর্টিস্টকে(অপু বিশ্বাস) অপমান করে কথা বলে, তারা কোনো পদক্ষেপ নেবে না? বহিষ্কার হবে না আমাদের শিক্ষিত আপা?

হঠাৎ স্ট্যাটাস দিয়ে এভাবে সমালোচিত হবেন ভাবেননি হয়তো বুবলি। তাই আবারও আগের স্ট্যাটাস নিয়ে আত্মপক্ষ সমর্থন করে এই নায়িকা ফের ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। রোববার দুপুরে দেয়া সেই স্ট্যাটাসে বুবলি লিখেন, আমি আমার একটি স্ট্যাটাসে কোন নাম প্রকাশ না করে আমার কিছু কথা লিখেছি। স্বাধীন দেশের স্বাধীন মানুষ হয়ে আমরা আমাদের অনুভূতি প্রকাশ করতেই পারি কিন্তু মজার ব্যাপার হচ্ছে অনেকেই কার বা কাদের উদ্দেশ্যে লেখা তাতে নিজেরাই অনেকের নাম বসিয়ে নিচ্ছেন। তার মানে আপনারাও অনেকে অবগত কে বা কারা আমাকে নিয়ে এমন করছে। নাহলে এভাবে নিজেদের দ্বায়িত্বে বলছেন কিভাবে ??

সম্মান আর ভদ্রতা দেখিয়ে বার বার ‘বেয়াদব’ উপাধিই কি পেতে হবে? এমন প্রশ্ন রেখে বুবলি বলেন, আবার এও ইঙ্গিত দিচ্ছেন যারা পড়ালেখা করেছেন তাদের এসব ব্যাপারে চুপ থাকা উচিত, এড়িয়ে যাওয়া উচিত, পাত্তা না দেওয়া উচিত, তার মানে যারা পড়ালেখা করেছে এই দলের এরা চুপ থাকবে ,সম্মান আর ভদ্রতা দেখিয়েও বার বার বেয়াদবি পাবে? আর অন্য দলের এরা এসব করেই যাবে? মানে কিছু মানুষের এখনও কি অদ্ভুত দৃষ্টিভঙ্গি!