যে ‘মাঠে’ কোনোদিনই ভালো খেলেননি টেন্ডুলকার!

ভারতের ক্রিকেট ঈশ্বর শচীন রমেশ টেন্ডুলকারকে বলা হতো ‘এ কালের ব্র্যাডম্যান। ‘ ক্রিকেটের এমন নমস্য ব্যক্তির সঙ্গে শচীনের তুলনা করা মোটেও বাড়াবাড়ি মনে হয়নি কারও কাছে। কারণ, ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে শচীন কখনো ছাড়িয়ে গেছেন ব্র্যাডম্যানকেও! ক্যারিয়ার জুড়ে নামের পাশে কেবল রেকর্ড আর রেকর্ড। এত কিছুর পরও শচীন আগের মতোই বিনয়ী, নম্র ভদ্র!

ক্যারিয়ার শেষ হলেও ক্রিকেট ঈশ্বর প্রায় সবসময়ই মিডিয়ার আলোয় থাকেন। তবে এবার একটু ভিন্ন কারণে তিনি আলোচনায় এলেন। সোশ্যাল মিডিয়ায় তিনি সম্প্রতি নিজের ছোটবেলার একটি ছবি পোস্ট করেছেন। সাদা-কালো ছবিটিতে দেখা যাচ্ছে একটি গাড়ির সামনে বসে শচীন খুব মন দিয়ে বই পড়ছেন।

ক্রিকেট মাঠের মাস্টার ব্লাস্টার এই ছবিটি পোস্ট করে মজা করেই লিখেছেন যে, ‘এই মাঠে আমি কোনওদিনই ভাল রান করতে পারিনি’!

শোনা যায়, ছোটবেলায় খুব দুরন্ত ছিলেন শচীন। তার পরিবারের সবাই সারাক্ষণ তটস্থ থাকতো তার জন্য। এই বুঝি শচীন কোনো দুষ্টুমি করে ফেলেন। তার পাড়ায় নাকি এমন কোনো সমবয়সী বালক-বালিকা ছিল না; যারা শচীনের হাতে মার খায়নি।
তবে, সেই ছেলেবেলা থেকেই তার ধ্যানজ্ঞান ছিল টেনিস। কিন্তু দুরন্তপনা কমাতেই তাকে ক্রিকেটের দিকে টানতে থাকেন বড় ভাই অজিত। এর অনেকদিন পর ক্রিকেটবিশ্ব পায় একজন ভিনগ্রহের ক্রিকেটারকে!