খালেদাকে অভ্যর্থনা জানাতে সড়কে দাঁড়িয়ে স্কুল শিক্ষার্থীরাও! (ভিডিওসহ)

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বর্তমানে রয়েছেন উখিয়ার পথে। শনিবার বেলা ১১টার দিকে গুলশানের বাসভবন থেকে যাত্রা শুরুর পর রাতে চট্টগ্রাম পৌঁছান বেগম জিয়া। চট্টগ্রাম সার্কিট হাউজে রাতে থেকে রোববার দুপুর সোয়া ১২টার দিকে কক্সবাজারের উদ্দেশে যাত্রা শুরু করেছেন তিনি।

সাবেক এই প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে মহাসড়কের দুই পাশে দাঁড় করানো হয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও। স্কুলের নির্ধারিত পোশাক পরিয়েই তাদের দাঁড় করানো হয়েছে।

রোববার দুপুরে চট্টগ্রাম থেকে কক্সবাজার যাওয়ার পথে মহাসড়কের কয়েকটি স্থানে বিএনপি নেতাকর্মীদের পাশাপাশি কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরও সড়কে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

পটিয়ার গাছবাড়িয়া এলাকায় আবদুম সামাদ রাহাত আলী উচ্চ বিদ্যালয়ের এবং পটিয়া সরকারি কলেজের সামনে প্রতিষ্ঠান দু’টির শিক্ষার্থীরা ইউনিফর্ম পরে সড়কের দুই পাশে দাঁড়িয়েছিল। খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি হাতে নিয়ে দলীয় স্লোগানের সঙ্গে সুর মিলিয়ে তাদের উচ্ছাস করতেও দেখা গেছে।

কেউ কেউ আবার খালেদা জিয়া ও তারেক রহমানের নামে নানা স্লোগান দিয়ে সহপাঠীদেরকে উজ্জীবিত করার চেষ্টা করেছে।

শিক্ষক ও স্থানীয় বিএনপি নেতারা তাদের সুশৃঙ্খলভাবে রাস্তায় দাঁড়াতে সহযোগিতা করেছেন।

পটিয়ার পর চন্দনাইশ এলাকাতেও একই চিত্র দেখা গেছে। সেখানে গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সামনে শতাধিক কোমলমতি শিক্ষার্থী প্রতিষ্ঠানের ইউনিফর্ম পরেই খালেদা জিয়াকে স্বাগত জানাতে অপেক্ষা করছিল। শিক্ষার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানটির শিক্ষকরাও দাঁড়িয়েছিলেন রাস্তায়।

গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী কামরুল হাসান রিয়াদ জানায়, পৌনে দুই ঘণ্টা ধরে বিএনপি চেয়ারপারসনকে অভ্যর্থনা জানাতে সড়কে অপেক্ষা করতে হয়েছে তাকে।

ক্লাস বন্ধ রেখে কেন অভ্যর্থনা জানাতে রাস্তায় এসেছ- এমন প্রশ্ন শুনে মুচকি হেসে চলে যায় রিয়াদ।

প্রতিষ্ঠানটির এক শিক্ষক অবশ্য দাবি করেছেন, বাচ্চারা স্বতস্ফুর্তভাবে খালেদা জিয়াকে স্বাগত জানাতে রাস্তায় এসে দাঁড়িয়েছে।

রোববার দুপুর সোয়া ১২টায় চট্টগ্রাম সার্কিট হাউস থেকে কক্সবাজারের উদ্দেশে যাত্রা শুরু করেছেন খালেদা জিয়া।

প্রভাবশালী রাজনৈতিক নেতাদের অভ্যর্থনা জানাতে স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের ব্যবহার করার চিত্র পুরনো। বিষয়টি নিয়ে সমালোচনা থাকলেও অবস্থার পরিবর্তন হয়নি।

২০১৪ সালের জানুয়ারিতে শিক্ষামন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে যেখানে নির্দেশ দেয়া হয়, বিশিষ্ট ব্যক্তি বা জনপ্রতিনিধিদের সংবর্ধনা দিতে শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

পরিপত্রে বলা হয়েছিল, ছাত্রছাত্রীদের রাস্তায় দাঁড় করিয়ে রাখলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

-জাগো নিউজের সৌজন্যে প্রকাশিত