গাইবান্ধার ফুলছড়িতে করোনাকালীন ঝরেপড়া শিক্ষার্থীদের ব্যাক টু স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত

বাল্যবিবাহ প্রতিরোধ এবং করোনাকালীন ঝড়েপড়া শিক্ষার্থীদের শিক্ষার ধারাবাহিকতা ধরে রাখার জন্য ব্যাক টু স্কুল ক্যাম্পেইন উপলক্ষে গাইবান্ধা ফুলছড়িতে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে বেসরকারী সংস্থা ছিন্নমূল মহিলা সমিতি ও গণসাক্ষরতা অভিযানের যৌথ আয়োজনে মালালা ফান্ডে পরিচালিত ‘ইনফ্লুইন্স স্কুলস এন্ড সাব-ন্যাশনাল ডিসিশন মেকারস টুওয়ার্ডস এ মোর জেন্ডার রিসপনসিভ, ক্লাইমেট রেজিলিএন্ট এন্ড ডিজিট্যালি ওরিয়েনটেন্ড সেকেন্ডারী এডুকেশন ইনভারমেন্ট ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগিতায় এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়।

ফুলছড়ি উপজেলার জমিলা আক্তার উচ্চ বিদ্যালয়ের হলরুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. আনিসুর রহমান। জমিলা আক্তার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাজু মিয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহকারি জেলা শিক্ষা অফিসার মোঃ কামরুল হাসান, গজারিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. খুরশীদুর রহমান খুশী, গাইবান্ধা প্রেসক্লাবের সাহিত্য বিষয়ক সম্পাদক উত্তম সরকার, গুণভরি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মতলুবর রহমান, ছাত্রী আফসানা আক্তার ও ছাত্র প্রতিনিধি মো. বাহুবল প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ছিন্নমুল মহিলা সমিতির এবিএমমাছুদুন্নবী।

র‌্যালি ও আলোচনা সভায় বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, শিক্ষক, জনপ্রতিনিধি, শিক্ষাবিদ, সিভিল সোসাইটির প্রতিনিধি, এনজিও কর্মকর্তা, অভিভাবক, এসএমসি সদস্য, গণমাধ্যমের প্রতিনিধি, ছাত্র, ছাত্রী সহ সমাজের বিভিন্ন পর্যায়ের ২০০ জন প্রতিনিধি অংশ গ্রহন করেন। আলোচনা অনুষ্ঠানের পূর্বে একটি বর্নাঢ্য র‍্যালির আয়োজন করা হয়।
বক্তারা বলেন, প্রকল্পের মূল উদ্দেশ্য হলো বাংলাদেশে মাধ্যমিক শিক্ষায় জেন্ডার-সহনশীল ও জলবায়ু সহনীয় জাতীয় নীতিমালা সহায়ক কার্য়ক্রম বাস্তবায়নে সরকারকে সহযোগিতা প্রদানের মাধ্যমে মেয়েদের ক্ষমতায়নের পথ সুগম করা।

প্রকল্পটির আওতায় গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলায় ৪টি মাধ্যমিক বিদ্যালয়ে এই কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে।