ইয়ূথ স্কাউটরা হবে স্মার্ট বাংলাদেশের স্মার্ট হাতিয়ার : স্কাউটস কমিশনার

“স্মার্ট বাংলাদেশের বাস্তবায়ন, প্রধানমন্ত্রীর অনুশাসন” থীমে দিনাজপুর আঞ্চলিক স্কাউটস প্রশিক্ষণ কেন্দ্র, দশমাইলে শুরু হয়েছে ১৫ তম আঞ্চলিক মাল্টিপারপাস ওয়ার্কশপ।

শুক্রবার (২৬ মে) ওয়ার্কশপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ আতিকুজ্জামান।

দিনাজপুর আঞ্চলিক স্কাউটসের সহ সভাপতি মোঃ জালাল উদ্দীন এর সভাপতিত্বে উদ্বোধনী পর্বে সাবেক আঞ্চলিক কমিশনার মোঃ আখতারুজ্জামান, আঞ্চলিক কোষাধ্যক্ষ মোঃ মনজুরুল হক, উপ পরিচালক মোঃ আব্দুর রশিদ, সম্পাদক মোঃ আবু সাঈদ, স্কাউটসের জাতীয় নির্বাহী কমিটির সদস্য মোঃ লোকমান হাকিম প্রমুখ বক্তব্য রাখেন।

উদ্বোধনকালে জাতীয়,কমিশনার আতিকুজ্জামান বলেন, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানে চাই বর্তমানের স্মার্ট ইয়ূথ। স্কাউট আন্দোলনের মাধ্যমে এদেশের যুব সম্প্রদায় ভবিষ্যত্বের চ্যালেঞ্জ মোকাবেলার দক্ষ সেনানী হিসেবে গড়ে তোলা সম্ভব”। এজন্য, তিনি নিয়মিত প্যাক, ট্রুপ ও ক্রু মিটিং আয়োজনের প্রতি গুরুত্বারোপ করেন। উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রের উপ পরিচালক মোঃ আব্দুল্লাহ আল মামুন ও রংপুরের সহকারী পরিচালক সুধীর চন্দ্র বর্মন।

এবারের আঞ্চলিক মাল্টিপারপাস ওয়ার্কশপে ২০২২-২০২৩ বছরের গৃহিত কার্যক্রমের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনাসহ আগামি বছরের স্কাউট কার্যক্রমের ক্যালেন্ডার তৈরী করা হবে। এছাড়াও রংপুর বিভাগে স্কাউটসের সাংগঠনিক পরিস্থিতি পর্যালোচনা, কার্যকর প্রশিক্ষণ কোর্স বাস্তবায়নের কৌশল নির্ধারণ, মাননীয় প্রধানমন্ত্রীর স্কাউট সম্প্রসারণ বিষয়ক নির্দেশনার আলোকে কর্মপরিকল্পনা নির্ধারণ, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের নির্দেশনা প্রতিপালন, সোস্যাল মিডিয়া ব্যবহার করে স্কাউটিংয়ের প্রচার ও ব্র্যান্ডিংয়ের কৌশল নির্ধারণ, সেফ ফর্ম হার্ম পলিসি বাস্তবায়ন, কিন্ডারগার্টেন ও ইংলিশ মিডিয়াম স্কুলে স্কাউটিং কার্যক্রম চালুকরণের উদ্যোগ গ্রহণ ইত্যাদি বিষয়ে সেশন উপস্থাপন ও সুপারিশ গ্রহণ করা হয়। বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চলের এ ওয়ার্কশপে রংপুর বিভাগের আট জেলা থেকে ৫০ জন স্কাউটার অংশগ্রহণ করছে। গত ২৫ মে শুরু ওয়ার্কশপটি ২৭ মে ২০২৩ সুপারিশমালা প্রণয়নের মাধ্যমে শেষ হবে।