নরসিংদীর নদী দূষণ-দখল এবং নদীর গুরুত্ব নিয়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত

নরসিংদীতে নদী দূষণ, দখল, নদীর গুরত্ব এবং নদী বাচানো নিয়ে এক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে ।

শুক্রবার (২৬ মে) বেলা এগারোটায় নরসিংদী প্রেসক্লাবে সংলাপটি শুর হয়ে শেষ হয় দুপুর ১ টায়।

সুইডেন সেভ্রিজ (Sweden Sverige) নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগীতায় যৌথভাবে নাগরিক সংলাপের আয়োজন করে নরসিংদী পরিবেশ আন্দালন, রিভার এন্ড ডেলটা রিসার্স সেন্টার এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতি।

রিভার এন্ড ডেলটা রিসার্স সেন্টারের সভাপতি মো. এজাজের সভাপতিত্ত্বে জেলার প্রায় শতাধিক বাসিন্দা নাগরিক সংলাপে অংশগ্রহণ করেন। সংলাপে নরসিংদীর হাঁড়িধোয়া নদীসহ মৃতপ্রায় নদীগুলো যেভাবে দূষিত হয়েছে সেগুলোর ব্যাখ্যা, নদীর গুরত্ব, নদীপাড়ের মানুষের অর্থনীতি, ব্যবসায় এবং মৃতপ্রায় নদীকে কিভাবে বাচানো যায় সেসব বিষয়ে আলোচনা করা হয়। শত বছরের পুরোনো বাণিজ্যকেন্দ্র নরসিংদীর ব্যবসায়ের সম্প্রসারণের পেছনে নদীগুলো শতভাগ ভূমিকা রেখেছে উল্লেখ করে বর্তমান নদী দূষনের ফলে নদীতে থাকা মৎস সস্পদের ক্ষতি,নদীপাড়ের কৃষক এবং জেলেদের ব্যবসায় ধ্বস হয়েছে বলে জানানো হয়।

এসময়, জেলার বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মী ছাড়াও নরসিংদী পরিবেশ আন্দোলনের সভাপতি মাইনুল ইসলাম মির, সাধারণ সম্পাদক প্রলয় জামান, বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতির প্রজেক্ট ম্যানেজার মোজাফর ফয়সাল, নরসিংদী চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট আনিসুর রহমান, পরিবেশকর্মী মিজানুর রহমান উপস্থিত ছিলেন।