নেত্রকোনার দুর্গাপুরে বিশ্ব শিক্ষক দিবস পালিত

‘‘শিক্ষকের কন্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’’ এই প্রতিপাদ্যে নেত্রকোনার দুর্গাপুরে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে উপজেলার বিভিন্ন স্কুল-কলেজে থেকে আগত শিক্ষকদের নিয়ে র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. বজলুর রহমান আনছারি‘র সভাপতিত্বে, উপজেলা একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিনের স ালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত)মো. মোস্তাফিজুর রহমান।

অন্যদের মাঝে বক্তব্য রাখেন, সাবেক প্রধান শিক্ষক পরিমল চন্দ্র পন্ডিত, বীরেশ্বর চক্রবর্ত্তী, সুরভী মান্দা, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফজলুর রহমান, শিক্ষানুরাগী এডভোকেট এম এ জিন্নাহ্ প্রমুখ।

বক্তারা বলেন ‘সভ্য জাতি গঠনে নৈতিক শিক্ষা ও আদর্শ শিক্ষকের বিকল্প নেই। এরই ধারাবাহিকতায় ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬ তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কো মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালনের ঘোষনা করা হয়।

এরপর থেকে ১৯৯৫ সালের ৫ অক্টোবর থেকে বাংলাদেশসহ পৃথিবীর ১০০টি দেশে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। এটি দেশ- বিদেশে ‘শিক্ষক’ পেশাজীবিদের জন্য এটি একটি সেরা সম্মান। শিক্ষার মান বাড়াতে অবকাঠামো উন্নয়নে সরকারকে সু-দৃষ্টি দেয়ার জন্য দাবি জানানো হয়।