রাষ্ট্র সংস্কারের সংলাপে ডাক না পাওয়ায় আমরা বিব্রত: জি এম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে রাষ্ট্র সংস্কারের বিষয়ে আলোচনা করতে না ডাকা আমাদের জন্য বিব্রতকর। আমাদের দলের একটি ঐতিহ্য আছে, এটি একটি পুরোনো দল এবং দেশের উন্নয়নের সঙ্গে আমাদের সংযোগ রয়েছে, রাষ্ট্র পরিচালনার অভিজ্ঞতাও আছে। তবুও রাষ্ট্র সংস্কারের আলোচনায় আমাদের না ডাকায় আপত্তি নেই। তবে আমাদের বিরুদ্ধে বাইরে ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে।

শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় রংপুরের পল্লী নিবাসে প্রয়াত এইচ এম এরশাদের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

জি এম কাদের আরও বলেন, আমরা আওয়ামী লীগের সময়ে নির্বাচনে অংশ নিয়েছিলাম, এজন্য আমাদের দোসর বলা হচ্ছে। কিন্তু সবাই জানে, আওয়ামী লীগের সর্বশেষ নির্বাচনে আমরা অংশ নিতে চাইনি। আমাকে এক প্রকার জোর করে নির্বাচনে যেতে বাধ্য করা হয়েছে। আমাদের ওপর হামলা-মামলা হয়েছে এবং অনেক জায়গায় দলীয় অফিস ভাঙচুর করা হয়েছে। আমাদের নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও সরকার হয়তো তা দিতে পারেনি।

জাতীয় পার্টির চেয়ারম্যান উল্লেখ করেন, সরকার যখন দায়িত্ব গ্রহণ করেছে, তখন সরকারের ব্যবস্থা বলতে কিছুই ছিল না। তারা একেবারে ভঙ্গুর অর্থনীতির মুখোমুখি হয়ে জনগণের বিশাল প্রত্যাশা পূরণের লক্ষ্যে কাজ শুরু করেছে। দুই মাসের মধ্যে সবকিছু করে ফেলা সম্ভব নয়, কিন্তু আমরা আশাবাদী তারা পারবেন। তাই সরকারের জন্য সময় দেওয়া উচিত। জাতীয় পার্টি সরকারকে সহযোগিতা করবে, এটি আমি নিশ্চিতভাবে বলতে পারি।

এ সময় কেন্দ্রীয় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ইয়াসীর, ভাইস চেয়ারম্যান আজমল হোসেন লেবু, মহানগর জাতীয় পার্টির জ্যেষ্ঠ সহসভাপতি লোকমান হোসেন, সহসভাপতি জাহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।