নিউইয়র্ক সিটি গৃহায়ণ কর্তৃপক্ষ : উন্নয়নের ভাগ্য নির্ধারণ করতে পারবে ২০ শতাংশ পরিবার

নিউইয়র্ক সিটি গৃহায়ণ কর্তৃপক্ষ উন্নয়নের ভাগ্য নির্ধারণ করতে পারবেন অ্যাপার্টমেন্ট ইজারা-গ্রহিতা ২০ শতাংশ পরিবারের প্রধানরা। এজন্য প্রয়োজন নির্বাচনের মাধ্যমে একটি কমিটি গঠন। পাবলিক হাউজিং এজেন্সি গত ১২ ডিসেম্বর সোমবার এই নির্বাচনী বিধি জারি করেছে।

নিউইয়র্ক সিটি গৃহায়ণ কর্তৃপক্ষের (এনওয়াইসিএইচএ) ২৫ হাজার অ্যাপার্টমেন্টের পরিবারের প্রধানরা শিগগিরই তিনটি তহবিল মডেলের মধ্যে যেকোনো একটি বেছে নিয়ে তাদের পৃথক কমপ্লেক্সে মূলধন বাড়াতে এবং মেরামত সম্পন্ন করার বিষয়ে ভোট দেওয়ার সুযোগ পাবেন। নতুন বিধিতে বলা হয়েছে, এই নির্বাচনকে বৈধ হিসেবে বিবেচনা করার জন্য ইজারা দলিলে নাম দেওয়া গ্রহিতাদের অন্তত ২০ শতাংশ প্রধানকে অবশ্যই একটি করে ভোট দিতে হবে।

নির্বাচনী নিয়ম অনুসারে, নিউইয়র্ক সিটি গৃহায়ণ কর্তৃপক্ষ উন্নয়নের ভবিষ্যত তহবিল এবং ব্যবস্থাপনার বিষয়ে একটি স্থায়ী ও বাধ্যতামূলক ভোট সম্পন্ন করতে ইজারা-গ্রহিতাদের প্রতি পাঁচজনের মধ্যে একজনের ভোট লাগবে। পাবলিক মালিকানা বা বর্তমান পাবলিক হাউজিং মডেল বজায় রাখার মাধ্যমে একটি নব-সৃষ্ট ফর্মে প্রবেশ করে উন্নয়নকে ব্যক্তিগত ব্যবস্থাপনার হাতে তুলে দিয়ে, নিউইয়র্ক সিটির পাবলিক হাউজিং স্টকে কয়েক দশক ধরে বিনিয়োগ করা অর্থ ফিরিয়ে নেয়ার পর ২৫ হাজার এনওয়াইসিএইচএ অ্যাপার্টমেন্টের পরিবারের প্রধানরা শিগগিরই তাদের ব্যক্তিগত কমপ্লেক্সে কীভাবে মূলধন সংগ্রহ এবং সম্পূর্ণ মেরামত করা যায় তা বেছে নেওয়ার সুযোগ পাবেন। নিয়ম অনুসারে এই নির্বাচন বৈধ বলে বিবেচিত হওয়ার জন্য ইজারায় নাম দেওয়া পরিবারের কমপক্ষে ২০ শতাংশ প্রধানকে অবশ্যই ভোট দিতে হবে। এর আগে অক্টোবরে এনওয়াইসিএইচএ’র জারি করা খসড়া নিয়মে ১০ শতাংশ ভোটার নির্ধারণ করা হয়েছিল।

গত মাসে শেষ হওয়া পাবলিক মন্তব্যের সময়কালে এর তীব্র সমালোচনা হওয়ায় পরে তা বাড়িয়ে ২০ শতাংশ করা হয়।পাবলিক হাউজিং অথরিটি এবং নির্বাচিত কর্মকর্তারা সাশ্রয়ী মূল্যের আবাসনের অত্যাবশ্যক উৎস সংরক্ষণের সাথে সাথে আনুমানিক ৪০ বিলিয়ন ডলার মূলধনের চাহিদা পূরণ করার জন্য কীভাবে রাজস্ব বাড়াতে হবে তা নিয়ে চিন্তাভাবনা করছেন।

ঐতিহ্যবাহী পাবলিক হাউজিং মডেলটি বছরের পর বছর ধরে স্বল্প তহবিল, অবহেলা এবং অব্যবস্থাপনার সম্মুখীন হয়েছে। এর ফলে বাসিন্দারা নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়। মেয়র এরিক অ্যাডামস সমর্থিত সংরক্ষণ ট্রাস্ট আইনে স্বাক্ষর করেছেন গভর্নর ক্যাথি হোকুল।