সাতক্ষীরার কালীগঞ্জে ৮৩ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর

আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার এই স্লোগানকে সামনে রেখে মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক তৃতীয় ধাপে ২৬ হাজার ২২৯ টি ভূমিহীন গৃহহীন পরিবারকে জমি ও গৃহপ্রদান কার্যক্রম ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই উপলক্ষে (২১ জুলাই) বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা অডিটোরিয়ামে উপজেলা প্রশাসনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে এক অনুষ্ঠান আয়োজন করা হয়।

উপজেলায় তৃতীয় ধাপে ৮৩ টি পরিবারকে জমি দলিলসহ গৃহ হস্তান্তর করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা ৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার।

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) রোকনুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার নরিম আলী মুন্সি, কালিগঞ্জ থানা অফিসার ইনচার্জ হালিমুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিরাজ হোসেন খান, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও মথুরেশপুর ইউনিয়নের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, সবুরা খাতুন প্রমূখ।

আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ওয়াসিম উদ্দিন, রতনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলিম আল রাজী টোকন, মৌতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফিরদৌস মডেল, চম্পাফুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক প্রমূখ।

অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা, সুফলভোগী ব্যক্তিবর্গ ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আশ্রয়ন প্রকল্পের আওতায় কালিগঞ্জ উপজেলায় প্রথম ধাপে ৩৬ টি পরিবার ,দ্বিতীয় ধাপে ৭০ টি পরিবার ও তৃতীয় ধাপে ৮৩ টি পরিবার সর্বমোট ১৮৯টি পরিবারকে জমির দলিল ও গৃহ হস্তান্তর করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি তৎকালীন নোয়াখালী বর্তমান লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চরপোড়াগাছা গ্রামে ভূমিহীন গৃহহীন অসহায় ছিন্নমূল মানুষের পুনর্বাসন কার্যক্রম শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করে বঙ্গবন্ধুর জনবান্ধব ও উন্নয়নমূলক কার্যক্রম গুলো পুনরায় শুরু করেন। এরেই ধারাবাহিকতায় ১৯৯৭ সালে বঙ্গবন্ধুর কন্যা কক্সবাজার জেলার সেন্টমার্টিনে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করেন। একই বছর তিনি সারাদেশে ভূমিহীন গৃহহীন মানুষকে পুনর্বাসনের লক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধানমন্ত্রীর কার্যক্রমের তত্ত্বাবধানে শুরু করেন আশ্রয়োন প্রকল্প। শতভাগ ভূমিহীন গৃহহীন পুনর্বাসিত জেলা পঞ্চগড় ও মাগুরা। শতভাগ ভূমিহীন গৃহহীন পুনাবাসিত উপজেলা বায়ান্নটি। কালিগঞ্জ উপজেলায় তৃতীয় ধাপে ৮৩ টি পরিবার জমির দলিল সহ পাকা ঘর পেয়ে তারা অত্যন্ত আনন্দিত এবং খুশি।