‘আমি কিছু জানিনা’ নিয়ে আলোচনায় নবাব আমিন

এতোদিন অন্যের জন্য গান লিখলেও এবারই প্রথম গাইলেন ভিন্নধারার গীতিকবি ও তরুণ সাংবাদিক নবাব আমিন। দুই বাংলার যৌথ উদ্যোগে সম্প্রতি প্রকাশিত নতুন গান “আমি কিছু জানি না”তে কন্ঠ দিয়েছেন তিনি। ওপার বাংলার কথা-সুর আর এপার বাংলার সঙ্গীতায়োজনে গানটির কথা লিখেছেন ও সুর করেছেন কলকাতার গীতিকবি দেবাশিস ঘোষাল। সঙ্গীতায়োজন করেছেন তরুণ সঙ্গীত পরিচালক সোহেল রাজ।

“ভেঙ্গে ভেঙ্গে উড়ে যাচ্ছে/মাঠ বাড়ি শহর গ্রাম/রোদে জ্বলে পুড়ে যাচ্ছে/জীবনের যতোটুকু দাম/আমি কিছু জানি না/আমি কিছু বুঝি না/কালকে যে কি হবে/এর পরিণাম”-এমন কথার গানটি এস মিউজিকের ব্যানারে জিপি মিউজিক ও বাংলালিংক ভাইব এ গানটি প্রকাশিত হলো। এরপর পর্যায়ক্রমে লিরিক ভিডিও এবং মিউজিক ভিডিও প্রকাশিত হবে বলে জানান নবাব। গান প্রসঙ্গে নবাব আমিন বলেন, এতোদিন তো অন্যের জন্য গান লিখেছি। এ নিয়ে নানা রকমের বাজে অভিজ্ঞতাও আছে। গীতিকারদের ঠিক মতো সম্মান ও সম্মানী দিতে চান না অনেক কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক। নামটা পর্যন্ত বলতে অনেকের মুখে আটকে যায়। এজন্য এবার নিজেই গাওয়ার একটা সাহস করলাম। গান গাওয়া সত্যিই খুব কষ্টের। সাধনা ছাড়া এ জায়গা সবার জন্য নয়। এ গানটি দেবাশিস দা আমাকে প্রথম যেদিন শোনালেন, সেদিন একবারেই আমার কথা ও সুর মুখস্থ তো হয় ই, মনেও দারুণভাবে গেঁথে যায়। এরপর প্রায় ছয় মাসের পরিশ্রম শেষ হলো।

সঙ্গীত পরিচালক সোহেল রাজ বলেন, গানটি নিয়ে বলতে গেলে উপন্যাস হবে। আমার সঙ্গীত ক্যারিয়ারে এমন কষ্ট আমি কোনো গান নিয়েই পাইনি। তবে গানের বিষয়বস্তু, কথা ও সুর অসাধারণ। বেশিরভাগ মানুষের মনের কথা। সে গেয়েছেও যা অাশা করেছি, তার চেয়ে বেশি। তবে আমরা চেষ্টা করেছি, অনেক সময় নিয়ে একটা মানসম্মত কাজ উপহার দিতে। বাকিটা শ্রোতারা বলবেন।

গীতিকবি দেবাশিস ঘোষাল বলেন, গানটি নিয়ে আমি ছোট্ট করে কিছু বলবো। আমি নবাবের মধ্যে গানটি নিয়ে যে একটা আগ্রহ ভালোবাসা লক্ষ্য করেছি সেটি সত্যিই অন্যরকম। আমরা উত্তরখন্ডে ১২,৫০০ ট্র্যাকিং করেছি, যেখানে ওর মুখে এটাই ছিলো থিম সং। মানুষ পাহাড়ে উঠার সময়টাতে কথাও ঠিকমতো বলে না। ও রীতিমতো এ গানটি সারাক্ষণ গেয়েই চললো! উল্লেখ্য, এ পর্যন্ত নবাব আমিনের কথায় গেয়েছেন, সন্দীপন, বাপ্পা মজুমদার, পান্থ কানাই, দিনাত জাহান মুন্নি, সুমন কল্যান, পুতুল, মুহিন, কিশোর, নিশিতা, শান, আর্নিক, কোনাল, লুৎফর হাসান, ঐশী প্রমুখ।