উপজেলা নির্বাচন : তৃতীয় ধাপ থেকে ব্যবহার হবে ইভিএম

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপ থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

ঢাকা সিটি নির্বাচন নিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সভাশেষে আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহারের কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে। মোট পাঁচটি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। মার্চে চার ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। আমাদের প্রত্যেকটি ধাপে ইভিএম ব্যবহার করার পরিকল্পনা ছিল। কিন্তু বিধিমালা প্রণয়নের ক্ষেত্রে একটু দেরি হওয়ার কারণে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম ধাপে ইভিএম ব্যবহার করার বিষয়ে আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি।

কতগুলো উপজেলায় ইভিএম ব্যবহার করা হবে জানতে চাইলে তিনি বলেন, আমাদের আগেই সিদ্ধান্ত ছিল যে, সদর উপজেলাগুলো ইভিএম ব্যবহার করবো। তৃতীয় থেকে পঞ্চম ধাপে ইভিএম ব্যবহারের পরিকল্পনা এখন পর্যন্ত আমাদের আছে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ৮৭ উপজেলায় ১০ মার্চ, দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ ১২৭ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ ছাড়া চতুর্থ ধাপ ৩১ মার্চ এবং পঞ্চম ধাপে ১৮ জুলাই ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।