টানা আট কার্যদিবস পর সূচকের উত্থানে লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা আট কার্যদিবস পর গতকাল বুধবার মূল্যসূচকের উত্থানে লেনদেন হয়েছে। সূচক বেড়েছে অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। এছাড়া দুই বাজারেই গতকাল অধিকাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৪০১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩০৫টির, কমেছে ৫২টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর। অধিকাংশ কোম্পানির দর বাড়ায় সূচকে এর ইতিবাচক প্রভাব পড়েছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৭২ পয়েন্টে উঠে এসেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১২৭৭.৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে ৪২২ কোটি ৮৩ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৬৫ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৪২ কোটি ৭১ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ারবাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল ওরিয়ন ইনফিউশন। কোম্পানিটির ২১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফু-ওয়াং সিরামিকের শেয়ার লেনদেন হয়েছে ১৬ কোটি ৬২ লাখ টাকার। ১৪ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস। লেনদেনে শীর্ষ দশে থাকা অন্য কোম্পানির মধ্যে রয়েছে গোল্ডেন সন, ওরিয়ন ফার্মা, রবি, বেস্ট হোল্ডিং, লাফার্জহোলসিম বাংলাদেশে, মালেক স্পিনিং ও মুন্নু ফেব্রিক্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১০৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ১৭ কোটি ৮৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৬ কোটি ৮৩ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ২০৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর।