পঞ্চগড়ের বোদায় নৌকাডুবির ঘটনায় পুজা মন্ডপে শোকের ব্যানার

পঞ্চগড়ের বোদায় নৌকাডুবির ঘটনায় সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মন্ডপে টাঙানো হয়েছে শোকের ব্যানার।

এলাকায় দৃষ্টিনন্দন করে সাজানো হয়েছে শারদীয় দুর্গোৎসবের মণ্ডপ। শুভ মহালয়া দিয়ে শুরু হওয়া এই উৎসব ঘিরে গত বছরের মতো মণ্ডপ সাজানো হলেও নেই কোনো আনন্দ। চারপাশে নিস্তব্ধ নীরব পরিবেশ। নৌকাডুবিতে মৃতদের পরিবারে স্বজন হারানোর আহাজারি। শোকে পাথর হয়ে গেছে অনেক পরিবার। দুর্গোৎসবের মণ্ডপে টাঙানো হয়েছে শোকের ব্যানার।

গত রোববার (২৫ সেপ্টেম্বর) পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়া ঘাটে নৌকাডুবির ঘটনায় ৬৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মাড়েয়া হাটের আউলিয়া ঘাট থেকে বোদেশ্বরী ঘাটের শ্রী শ্রী বোদেশ্বরী শক্তিপীঠ মন্দিরে মহালয়ায় যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে সরেজমিনে দেখা যায়, মাড়েয়া বাজার সার্বজনীন দুর্গা মন্দিরে শারদীয় দুর্গোৎসবের ষষ্ঠীর জন্য মণ্ডপ সাজানো হয়েছে। মণ্ডপের চারপাশে লাগানো হয়েছে নৌকাডুবিতে মৃতদের জন্য শোকের সহমর্মিতামূলক ব্যানার। আর এলাকাজুড়ে চলছে স্বজন হারানোর আহাজারি।

স্বজন হারানো পরিববারের লোকজন বলেন, উৎসব কাকে নিয়ে করবেন? যাদের সাথে উৎসব করতেন তারা তো আর নেই। তাদের জীবনে শারদীয় দুর্গোৎসব আর কখনো সুখের উৎসবে পরিণত হবে না বলে জানিয়েছেন।

শ্রী শ্রী বোদেশ্বরী শক্তিপীঠ মন্দিরের পুরোহিত বকুল চক্রবর্তী বলেন, প্রতিবছর নানা আয়োজনে আমাদের এখানে মহালয়া দিয়ে শুরু হয় শারদীয় দুর্গোৎসব। এবার দিয়ে আমাদের ৮তম হতে যাচ্ছে। এর আগের গুলো অনেক ভালো ও শান্তির ছিল। দেশের পাশাপাশি বাইরের দেশের মানুষও এখানে আসতো। এবার আউলিয়া ঘাট থেকে আসার পথে অনেকজনের প্রাণ চলে গেছে। আমরা তাদের আত্মার শান্তির জন্য পূজা করছি তিন বেলা। গত বছর যেমন মানুষের মাঝে আনন্দ ছিল, এবারে নেই। তাদের জন্য আমরা শোকের ব্যানার টাঙিয়েছি মন্দির ও মণ্ডপের চার পাশে।