শিরোনাম:

বলুন তো কে আসল মেসি?

ছবির দুজনের চেহারা ভালো করে দেখুন। বলুন তো এদের কোন জন তারকা ফুটবলার মেসি? যদি বিভ্রান্ত হয়ে থাকেন আপনাকে দোষ দেয়া যাবে না।

ছবিতে বাঁয়ে যাকে দেখছেন তার নাম রেজা পারাসটেশ। তিনি একজন ইরানি ছাত্র। আর ডান দিকের জন তারকা ফুটবলার লিওনেল মেসি।

২৫ বছর বয়সী রেজা পারাসটেশ থাকেন ইরানের হামাদেন শহরে। কয়েক মাস ধরে শহরে তাকে নিয়ে উত্তেজনার শুরু হয়।

এর সূত্রপায় হয় এভাবে- বার্সেলোনা ক্লাবের ১০ নাম্বার জার্সি গায়ে রেজার একটি ছবি তোলেন তার বাবা। ছবিতে তাকে দেখাচ্ছিল একদম মেসির মতো।

রেজা এরপর মেসির মতো দাড়ি রাখতে শুরু করেন, চুলও কাটেন মেসির মতো করে। এবার যেন তাকে আর মেসি ছাড়া আর কিছু বলে ভাবা যাচ্ছিল না।

এরপর রেজা পারেসটেশের সঙ্গে ছবি তোলার জন্য পাগল হয়ে উঠে শহরের তরুণ-তরুণীরা। এতে তাকে প্রতিদিন বিড়ম্বনার মুখে পড়তে হচ্ছিল।

মেসির সঙ্গে তার চেহারার এই মিল নিয়ে শহরে এতটাই বিভ্রান্তি আর উন্মাদনার সৃষ্টি হয়েছিল যে পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে যায়।

শুধু তাই নয়, তার গাড়িটিও জব্দ করে পুলিশ। কারণ এই ‘নকল’ মেসির সঙ্গে ছবি তোলার জন্য ‘পাগল’ হয়ে উঠেছিল শহরের মানুষ।

বার্তা সংস্থা এএফপি’কে দেয়া এক সাক্ষাৎকারে রেজা বলেছেন, ‘সবাই আমাকে একজন ইরানি মেসি বলে গণ্য করতে লাগল। মেসি যা যা করে, আমাকে তার সবকিছু অনুকরণ করতে হবে, সেটাই তারা চাইছিল। আমি যখন কোন জায়গায় যাচ্ছি, সবাই রীতিমত হতভম্ব হয়ে যাচ্ছে।’

‘তবে আমি খুশি যে আমাকে দেখে লোকজন এতটা আনন্দ পাচ্ছে। তাদের আনন্দ দেখে আমিও অনেক উৎসাহ পাচ্ছি’ যোগ করেন তিনি।

রেজা পারাসটেশের সাক্ষাৎকার নেয়ার জন্য এখন সাংবাদিকদেরও লাইন পড়ে গেছে। তাকে মডেল করার জন্য চুক্তিবদ্ধ করেছে অনেক প্রতিষ্ঠান।

এখন ফুটবলের কিছু কায়দা-কৌশলও রপ্ত করার চেষ্টা করছেন রেজা পারাসটেশ যাতে সত্যিকারের মেসির মতোই ফুটবলের জাদু দেখিয়ে সবাইকে তাক লাগিয়ে দিতে পারেন!

সূত্র: বিবিসি বাংলা।