অবকাশে বন্যজীবনের স্বাদ নিলেন পুতিন

যে কয়জন নেতাকে নিয়ে বিশ্বের মানুষের বেশি কৌতূহল রয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাদের অন্যতম। তার সাধারণ কাজকর্ম থেকে শুরু করে জটিল রাজনৈতিক কর্মকাণ্ড সবকিছুর প্রতিই বেশিরভাগ মানুষের কৌতূহল রয়েছে।

সাধারণ মানুষের কৌতূহল বাড়িয়ে দিয়ে মাঝে মাঝে তিনি মাছ শিকার করেন, ঘোড়ায় সওয়ার হন কিংবা মাঠে নেমে পড়েন জুডো কারাতে খেলতে।

গত সপ্তাহে দুই দিনের সাপ্তাহিক ছুটিতে তিনি এবার গিয়েছিলেন সাইবেরিয়ার প্রত্যন্ত তিভা অঞ্চলে। সেখানের বন্য জীবন সম্পর্কে বেশ ভালোই ধারণা নিয়েছেন সাবেক এই কেজিবি এজেন্ট।

সাইবেরিয়ার দুর্গম অঞ্চলে গিয়ে তিনি সাধারণ পর্যটকদের মতোই গামবুট আর মোটা জ্যাকেট পরে ঘুরে বেড়িয়েছেন। সেখানে তিনি পর্বতারোহণ করেছেন, বন্য গাছপালার ফল খেয়েছেন, গাছের গুঁড়িতে বসে আয়েশ করে খাবার খেয়েছেন। পার্শ্ববর্তী ইয়েনিসি নদীতে নৌভ্রমণ করেছেন। খবর রয়টার্সের।

এই ভ্রমণে তার সঙ্গী হিসেবে দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু, গোয়েন্দা প্রধান আলেকজান্ডার বোর্টনিকোভসহ উচ্চপদস্থ কর্মকর্তারা ছিলেন।

বর্তমান বিশ্বের অন্যতম প্রভাবশালী এই নেতা নিজেকে বিভিন্নভাবে উপস্থাপন করতে পছন্দ করেন। এছাড়া অবসরে তাকে বিভিন্ন কাজ করতে দেখা যায়। যা সচরাচর কোনো রাষ্ট্রপ্রধানরা করেন না। এবারও তার ব্যতিক্রম হয়নি।