আগামীকাল ২৩ নভেম্বর নির্মলেন্দু বর্মনের ১০৪তম জন্মবার্ষিকী

গাইবান্ধার রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিক ও সাংবাদিকতার অঙ্গনে এক দুলর্ভ কিংবদন্তি নির্মলেন্দু বর্মন। ১৯১৮ সালের ২৩ নভেম্বর গাইবান্ধার ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া গ্রামে এক সামন্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

পিতা নিতাই নৃপেন্দ্র নাথ বর্মন ছিলেন একজন বিশিষ্ট আইনজীবি। এই বৃটিশ বিরোধী বিপ্লবী তেভাগা আন্দোলন, ভাষা আন্দোলন, শ্রমিক আন্দোলন, পাকিস্তান রাজনৈতিক কাঠামোয় বাঙালি জাতি জাগরণে বঙ্গবন্ধুর স্বাধিকার আন্দোলন সর্বপরি স্বাধীনতা আন্দোলনে অপরিসীম অবদান রেখে এতদঞ্চলে বিশিষ্ট হয়ে আছেন। তরুণ বয়সে বৃটিশ বিরোধী আন্দোলনে জড়িয়ে কারাবরণ করেছেন। বাঙালির স্বাধিকার আন্দোলন করতে গিয়ে তিনি একাধিবার পাকিস্তান সামরিক গোষ্ঠির নির্যাতনের শিকার হন ও কারাবরণ করেন।

১৯৬৯ সালে পাকিস্তানের সামরিক ট্রাইবুন্যালেও তিনি বিচারের সম্মুখিন হন। ৭১’র স্বাধীনতা সংগ্রামে মাইনকার চর ও রৌমারীতে অবস্থান করে মুক্তিযুদ্ধের সাংগঠনিক দায়িত্ব পালন করেন এবং আসামের বিভিন্ন জায়গায় স্বাধীনতা সংগ্রামের স্বপক্ষে জনমত গঠনে বিশেষ ভুমিকা পালন করেন। ৭৫ এ স্বপরিবারে বঙ্গবন্ধু নিহত হওয়ার পর সেনা শাসক দ্বারা নির্যাতিত হন। তিনি মুক্তিযুদ্ধের সংগঠক, গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সম্পাদক, বাকশাল সম্পাদক ও গাইবান্ধা জেলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

মানুষের কল্যাণে সারাজীবন নিবেদিত থাকলেও এই মহৎ প্রাণ ব্যক্তিটি নিজের ও পরিবারের ভাগ্যের কোন পরিবর্তন ঘটাতে পারেনি। জীবনের শেষদিন পর্যন্ত জনকল্যাণে নিবেদিত প্রাণ এক মহান মানুষ ছিলেন যার জন্য অগণিত মানুষের মাঝে তিনি এখনও গভীর শ্রদ্ধার সাথে স্মরনীয় হয়ে আছেন।