আত্মসাতের ৯ ঘণ্টার মধ্যে ১৩ লাখ টাকাসহ হিসাবরক্ষক গ্রেপ্তার

নওগাঁর পত্নীতলায় টাকা আত্মসাতের ঘটনায় জড়িত একজনকে গ্রেপ্তার করেছে পত্নীতলা থানা পুলিশ। আটক আসামি কক্সবাজার জেলার কুতুবদিয়া থানার রোসাইপাড়া কৈয়ারবিল গ্রামের মৃত. আমিন উল্লাহ’র ছেলে ইউসুফ কুতবী (২৬)। এ সময় তার হেফাজত হতে মোট ১৩ লাখ টাকা উদ্ধার করা হয়।

এর আগে গত ১/১২/২০২১ তারিখে পত্নীতলা থানায় একটি মামলা রুজু হয়। ওই মামলার প্রেক্ষিতে তাকে গ্রেপ্তার করে পুলিশ। এ সংক্রান্তে পত্নীতলা থানা পুলিশ বৃহস্পতিবার সকালে এক সাংবাদিক সম্মেলনে বিস্তারিত জানান পত্নীতলা থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ।

তিনি আরো বলেন, আসামি ইউসুফ কুতবী ঘাসফুল পত্নীতলার মধইল শাখার জুনিয়র অফিসার (হিসাবরক্ষক) হিসেবে দায়িত্বে ছিলেন। প্রতিবারের ন্যায় জনতা ব্যাংক মধইল শাখা হতে অন্য কর্মচারীর সহায়তায় টাকা তুলে জমা দিত। প্রতিদিনের ন্যায় ৩০/১১/ ২০২২ তারিখে সদস্যদের মাঝে ঋণ বিতরণের জন্য টাকা তুলে নিয়ে যান। টাকার পরিমাণ বেশি হওয়াই অন্য কর্মচারীকে নিয়ে টাকা তোলার জন্য নির্দেশ দিলেও আসামি কাউকে সঙ্গে না নিয়ে সকাল পৌনে ১১টায় একাই জনতা ব্যাংক শাখায় যান এবং ঘাসফুল একাউন্ট থেকে টাকা তুলেন। দীর্ঘ সময় পেরিয়ে গেলেও আসামি টাকা নিয়ে ফিরে না আসায় তার ঊর্ধ্বতন কর্মকর্তাকে বিষয়টি জানান। পরবর্তীতে আসামি অন্য একজনের ফোন থেকে বাদীকে ফোন করে বলেন, তিনি জয়পুরহাট রেলস্টেশন আছেন। বাদীর অফিস থেকে জয়পুরহাট যেতে দেরি হবে বিধায় তাদের বদলগাছী শাখার ব্যবস্থাপক মো: হারুন অর রশীদকে যাওয়ার জন্য বলেন এবং সে অনুযায়ী খোঁজাখুঁজি করার পরেও তাকে কোথাও পাওয়া যায়নি।

এ ঘটনায় পত্নীতলা থানায় মামলা হলে পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়ার প্রত্যক্ষ দিকনির্দেশনায় মামলার তদন্ত ও আসামি গ্রেপ্তার ও আত্মসাৎ হওয়া টাকা উদ্ধারের চেষ্টাকালে গোপনে এলাকা থেকে পালিয়ে যাচ্ছে মর্মে গোপন সংবাদের ভিত্তিতে ওই আসামি ইউসুফ কুতবীকে বৃহস্পতিবার ভোরে নজিপুর বাস স্ট্যান্ড হতে আটক করা হয় করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামি ঘটনার সম্পৃক্ততার কথা স্বীকার করেছে। সেই সঙ্গে আত্মসাৎকৃত টাকা সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কক্সবাজার পাঠানোর ৯ ঘণ্টার মধ্য ঘাসফুল সংস্থার ১৩ লাখ টাকা উদ্ধার করা হয়।