‘আনিসুলের কাছে আমি ঋণী’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের কাছে ব্যক্তিগতভাবে ঋণী বলে অকপট স্বীকার করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ। তিনি বলেন, ‘বিভিন্ন সময় আমি জেলে ছিলাম। তখন তিনি আমার পরিবারের নানা খোঁজখবর রেখেছেন।’ শনিবার দুপুরে বনানীর ২৩ নম্বর রোডের নিজ বাসায় মেয়র আনিসুলের মরদেহ আসার পর স্মৃতিচারণ করতে গিয়ে তোফায়েল আহমদ এসব কথা বলেন।

তিনি বলেন, ‘সকল কর্মকাণ্ডে আনিসুল হক ছিলেন যোগ্য। টিভি উপস্থাপক থেকে ব্যবসা সব বিষয়ে তার সুনাম ও দক্ষতা দেশবাসীকে তিনি দেখিয়ে গেছেন।’

আওয়ামী লীগের এই প্রবীণ নেতা বলেন, ‘যখন মেয়র আনিসুল ১৯৯৬ সালে রাজনৈতিক বিষয় নিয়ে টকশো করতেন, সে সময় আমাদের ডাকা হতো। কতো যে প্রশ্ন তিনি করতেন। এরপর তিনি ব্যবসায়ী হিসেবে তার সফলতা দেখিয়েছেন। ব্যবসায়ীদের সকল সংগঠনে তিনি দায়িত্ব পালন করেছেন। তারপর মেয়র হিসেবে যখন দায়িত্ব নিলেন, সে সময় গাড়িতে নিয়ে ঘুরে দেখাতেন আমাকে, কিভাবে কাজ করতেন আনিসুল।’

মেয়র ছাড়াও তার ওপর বিভিন্ন সময়ে যেসব দায়িত্ব এসেছে, তা তিনি সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করেছেন বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান টিভি ব্যক্তিত্ব, ব্যবসায়ী ও মেয়র আনিসুল হক।