আমদানি গাড়ির দাম বাড়ছে

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আমদানি করা হাইব্রিড গাড়ির সিসি স্লাব পরিবর্তন করা হয়েছে। ফলে আমদানি গাড়ির দাম বাড়বে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে গাড়ির সিসি স্লাব পরিবর্তনের প্রস্তাব করেন। অর্থমন্ত্রী বলেন, সম্পূর্ণ তৈরি মোটর গাড়ি ও অন্যান্য মোটর যান, স্টেশন ওয়াগন গাড়িতে বিদায়ী বাজেটে ১৫০০ সিসি (সিলিন্ডার ক্যাপাসিটি) সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ নির্ধারিত থাকলেও প্রস্তাবিত বাজেটে ১৬০০ সিসি পর্যন্ত সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১৬০১ সিসি হতে ২০০০ সিসি পর্যন্ত ১০০ শতাংশ (মাইক্রোবাস ব্যতীত) সম্পূরক শুল্ক ধরা হয়েছে। যেখানে বিদায়ী বাজেটে ১৫০১ সিসি থেকে ২০০০ সিসি পর্যন্ত সম্পূরক শুল্ক ১০০ শতাংশ ছিল।

এছাড়া প্রস্তাবিত বাজেটে ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত ২০০ শতাংশ, ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি ৩৫০ শতাংশ, ৪০০০ সিসির ঊর্ধ্বে ৫০০ শতাংশ সম্পূরক শুল্ক প্রস্তাব করা হয়েছে।

তবে মাইক্রোবাসের ক্ষেত্রে বিদায়ী বাজেটে ১৮০০ সিসি পর্যন্ত ৪৫ শতাংশ ও ১৮০১ সিসি থেকে ২০০০ সিসিতে ৬০ শতাংশ বহাল রাখা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’ নাম দিয়ে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী হিসেবে এটি মুহিতের একাদশ বাজেট। আর বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে টানা নবম বাজেট। এর আগে মুহিত ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরে দু’বার বাজেট পেশ করেছিলেন।

আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বেশি।