আমরণ অনশনে ব্র্যাকের ৬ শিক্ষার্থী

রেজিস্ট্রারের পদত্যাগ ও আইন বিভাগের এক শিক্ষককে চাকরিচ্যুতির নোটিশ দেওয়ার প্রতিবাদে পঞ্চমদিনের মতো ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন চলছে।

বৃহস্পতিবার দাবি আদায়ের লক্ষ্যে বিক্ষোভ কর্মসূচির পাশাপাশি পঞ্চমদিনে ছয় শিক্ষার্থী আমরণ অনশন করছেন।

আন্দোলকারীরা জানিয়েছেন, আজ সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসে তারা অনশন শুরু করেন।

অনশনকারী শিক্ষার্থীরা হলেন-আইন বিভাগের কামরুন নাহার, ইরফানুল রহমান, সাদিয়া আফরিন, শেখ নোমান, ম্যাথমেটিকস ও ন্যাচারাল সায়েন্স বিভাগের আকাশ আহমেদ ও বিজনেস স্কুলের ইয়াসিনুর রহমান।

আন্দোলনকারীরা জানিয়েছেন, চুক্তিভিত্তিক শিক্ষক ফারহান উদ্দিন আহমেদকে গত ৩০ জুলাই মানবসম্পদ বিভাগ থেকে চাকরিচ্যুতির নোটিশ দেওয়া হয়। কিন্তু তিনি তা গ্রহণে অস্বীকৃতি জানালে রেজিস্ট্রার বিভাগের একাধিক কর্মকর্তা শিক্ষকের পরিচয় পত্র (আইডি কার্ড) কেড়ে নিয়ে লাঞ্ছিত করেন। এরপর বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

তাদের অভিযোগ, পয়লা আগস্ট বিক্ষোভ চলাকালে ছাত্র-ছাত্রীদের লাঞ্ছিত করা হয়।

অনশনরত কামরুন নাহার ও সাদিয়া আফরিন জানান, বিক্ষোভ চলাকালে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মীরা ছাত্রীদের শ্লীলতাহানি করেছেন। লাঞ্ছিত করেছেন। এজন্য বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রারের পদত্যাগ চাই। পাশাপাশি যারা আমাদের সঙ্গে অন্যায় আচরণ করেছেন তাদের বিচার চাই।

এদিকে বুধবার থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দুই দিনের জন্য ক্লাস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। তবে চলমান পরীক্ষা অব্যাহত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।