আল-আকসায় ইসরাইলি হস্তক্ষেপের নিন্দায় তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

ফিলিস্তিনের অধিকৃত পূর্ব জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদে আবারও হামলা চালিয়েছে ইসরাইলি পুলিশ। এ ঘটনার নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

রোববার (১৭ এপ্রিল) এক টুইটবার্তায় তিনি বলেন, ‘ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে বলেছি যে আমি আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর ইসরাইলের হস্তক্ষেপের তীব্র নিন্দা জানাই। এ ধরনের উসকানিমূলক এবং মর্যাদা বা চেতনার জন্য হুমকির বিরুদ্ধে আমরা রুখে দাঁড়াব। তুরস্ক সবসময় ফিলিস্তিনের পাশে আছে।’

খবর রয়টার্সের।

এর আগে ইসরাইলি পুলিশ আল-আকসা মসজিদে হামলা চালালে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়। রোববার এ হামলায় অন্তত ১৯ ফিলিস্তিনি আহত হন। এর দুদিন আগে গত শুক্রবার ভোরে আল-আকসায় অভিযান চালিয়ে কয়েক শ ফিলিস্তিনিকে গ্রেফতার করে ইসরাইলি বাহিনী।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, রোববার ফজরের নামাজের সময় আল-আকসা মসজিদ প্রাঙ্গণে পুলিশ অভিযান শুরু করলে সংঘর্ষের ঘটনা ঘটে। বেশ কয়েকজন ফিলিস্তিনিকে গ্রেফতারও করা হয়।

এ বিষয়ে ইসরাইলি কর্তৃপক্ষ বলেছে, এদিন ফিলিস্তিনিরা মসজিদে পাথর মজুত করে রেখেছিল। তারা ইসরাইলি ইহুদিদের মসজিদে প্রবেশ করতে বাধা দেওয়ার জন্য ব্যারিকেড দিয়েছিল। এ কারণে ইসরাইলি পুলিশ আল-আকসা মসজিদে প্রবেশ করে।

এদিকে আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বাহিনীর হামলার তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব, জার্মানি, ফ্রান্স, ইতালিসহ বেশ কয়েকটি দেশ। গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ, ওআইসি এবং ইউরোপীয় ইউনিয়ন। অঞ্চলটিতে উসকানি বন্ধের আহ্বান জানিয়েছে সংস্থাগুলো।