আল আকসা প্রাঙ্গণে জোর করে ঢুকল ২ হাজার ইহুদি

কয়েকশ ইহুদি সেটেলার জোর করে আল আকসা মসজিদ প্রাঙ্গণ দখল করে নিয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

মঙ্গলবার ইসরাইলি পুলিশের সহায়তায় মসজিদ প্রাঙ্গণে তারা ঢোকে।

এনিয়ে গত শুক্রবার থেকে এখন পর্যন্ত প্রায় দুই হাজার ইহুদি সেটেলার মসজিদ প্রাঙ্গণ দখলে নিয়েছে।

তুরস্কের বার্তা সংস্থা আনাদলুকে মসজিদ পরিচালনা কমিটির প্রধান ওমর কিশওয়ানি বলেন, ৩৮০ জনের মতো সেটেলার এবং ইসরাইলি পুলিশ জোর করে মসজিদ প্রাঙ্গণ দখলে নিয়ে সেখানে প্রার্থনা শুরু করেন।

তিনি বলেন, একাধিক দলে ভাগ হয়ে একের পর এক মসজিদের আল-মুগারবা ফটক এবং আল-সিলসিলা ফটক দিয়ে তারা ঢোকেন।

কিশওয়ানি আরও জানান, জেরুজালেমের ওল্ড সিটিতে মুসলমানদের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান এই মসজিদে ঢুকতে সেটেলারদের সাহায্য করেন কয়েক ডজন ইসরাইলি পুলিশ অফিসার।

এসময় ফিলিস্তিনি মুসল্লিদের মসজিদে ঢুকতে বাধা দেয়া হয়, এমনকি তাদের পরিচয়পত্রও কেড়ে নেয়া হয় বলে তিনি অভিযোগ করেন।

ইহুদিদের সপ্তাহব্যাপি ধর্মীয় ছুটি উপলক্ষে গত শুক্রবার থেকে এখন পর্যন্ত দুই হাজার ইসরাইলি সেটেলার এবং পুলিশ জোর করে আল-আকসা মসজিদে ঢুকেছে।

এ বছরের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলে এ অঞ্চলে নতুন উত্তেজনা সৃষ্টি হয়। পশ্চিম জেরুজালেমেই আল আকসা মসজিদ অবস্থিত।

মুসলমানদের কাছে পবিত্র স্থান হিসেবে বিবেচিত হলেও ইহুদি সম্প্রদায়ও একে নিজেদের ধর্মীয় স্থান বলে দাবি করে আসছে। আদিযুগে এখানে ইহুদিদের দুইটি উপাসনালয় ছিল বলে তাদের দাবি।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় পশ্চিম জেরুজালেম জোর করে দখলে নেয় ইসরাইল। পরবর্তীতে পুরো শহর নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে একে ইহুদি রাষ্ট্রের রাজধানী হিসেবে দাবি করে আসছে। যদিও আন্তর্জাতিক মহলের কাছে কখনোই স্বীকৃতি পায়নি।

সূত্র: ডেইলি সাবাহ