ইংল্যান্ডে কোহলির প্রথম সেঞ্চুরি

আগের বলে ছয় মেরেছিলেন আদিল রশিদকে। পরের বলে বিরাট কোহলি আউট। কিছুতেই তাকে ফেরাতে পারছিলেন না ইংল্যান্ডের বোলাররা। শেষমেশ পারলেন রশিদ। ১৫০ থেকে এক রান কম করে সাজঘরে ফেরার সময় ভারত অধিনায়কের মুখে ছিল হাসি।

কেন থাকবে না। প্রথম ইনিংসে ভারতের ২৭৪-এর মধ্যে ১৪৯ রানই যে তার। মানে, অর্ধেকেরও বেশি। ইংল্যান্ডের সঙ্গে ভারতের ব্যবধান কমিয়ে আনার পুরো কৃতিত্বই কোহলির। তাই তো তাকে কুর্নিশ জানাতে কুণ্ঠিত হয়নি এজবাস্টনের দর্শকরা।

কোহলি যখন ব্যাট করতে নামেন তখন দুয়ো দেয়া হয় তাকে। আর যখন ১৪৯ করে সাজঘরে ফেরেন, সেই দর্শকরাই উঠে দাঁড়িয়ে অভিবাদন জানায় তাকে। কোনো সন্দেহ নেই যে, বৃহস্পতিবার এজবাস্টন টেস্টের দ্বিতীয়দিনের নায়ক আনুশকা শর্মার স্বামী।

১৮২ রানে আট উইকেট হারানো ভারতকে একাই টেনেছেন কোহলি। তার অমন ‘বিরাট’ ইনিংসেই ইংল্যান্ড থেকে মাত্র ১৩ রানে পিছিয়ে শেষ হয় ভারতের প্রথম ইনিংস। ইংল্যান্ডে কোহলির প্রথম সেঞ্চুরির জন্য কিঞ্চিত অবদান রয়েছে ডেভিড মালানেরও। ২১ ও ৫১ রানে দু’বার স্লিপে কোহলির ক্যাচ ফেলেছেন মালান।

শেষ ব্যাটসম্যান হিসেবে কোহলি আউট হওয়ার আগে ভারত শেষ দুই উইকেটে তোলে ৮২ রান। শেষমেশ ইংলিশ লেগ-স্পিনার আদিল রশিদের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে স্টুয়ার্ট ব্রডকে ক্যাচ দেন কোহলি। ইংল্যান্ডের এক হাজারতম টেস্টে ১৭ ওভারে ৭৪ রানে চার উইকেট নেন ২০ বছর বয়সী বাঁ-হাতি পেসার স্যাম কারান।

দ্বিতীয়দিন শেষে দ্বিতীয় ইনিংসে নয় রান করে ইংল্যান্ড ওপেনার অ্যালিস্টার কুকের উইকেট হারিয়ে। স্বাগতিকদের লিড ২২ রান। হাতে রয়েছে তাদের দ্বিতীয় ইনিংসের নয় উইকেট। কেটন জেনিংস পাঁচ রানে অপরাজিত। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও রুটের উইকেটটি নেন রবিচন্দ্রন অশ্বিন। এএফপি।

স্কোর কার্ড

ইংল্যান্ড প্রথম ইনিংস ২৮৭ (জেনিংস ৪২, রুট ৮০, বেয়ারস্টো ৭০। অশ্বিন ৪/৬২)।

ভারত প্রথম ইনিংস

রান বল ৪ ৬

বিজয় এলবিডব্লু ব কারান ২০ ৪৫ ৪ ০

ধাওয়ান ক মালান ব কারান ২৬ ৪৬ ৩ ০

রাহুল ব কারান ৪ ২ ১ ০

কোহলি ক ব্রড ব রশিদ ১৪৯ ২২৫ ২২ ১

রাহানে ক জেনিংস ব স্টোকস ১৫ ৩৪ ১ ০

কার্তিক ব স্টোকস ০ ৪ ০ ০

পান্ডিয়া এলবিডব্লু ব কারান ২২ ৫২ ৩ ০

অশ্বিন ব অ্যান্ডারসন ১০ ১৫ ২ ০

সামি ক মালান ব অ্যান্ডারসন ২ ৪ ০ ০

ইশান্ত শর্মা এলবিডব্লু ব রশিদ ৫ ১৭ ০ ০

যাদব নটআউট ১ ১৬ ০ ০

অতিরিক্ত ২০

মোট (অলআউট, ৭৬ ওভারে) ২৭৪

উইকেট পতন : ১/৫০, ২/৫৪, ৩/৫৯, ৪/১০০, ৫/১০০, ৬/১৪৮, ৭/১৬৯, ৮/১৮২, ৯/২১৭, ১০/২৭৪।

বোলিং : অ্যান্ডারসন ২২-৭-৪১-২, ব্রড ১০-২-৪০-০, কারান ১৭-১-৭৪-৪, আদিল রশিদ ৮-০-৩১-২, স্টোকস ১৯-৪-৭৩-২।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস ৯/১, ৩.৪ ওভারে (জেনিংস ৫*। অশ্বিন ১/৫)।