ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপলে যুদ্ধবিরতির ঘোষণা রাশিয়ার

বেসামরিক মানুষকে সরিয়ে নিতে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপলে নতুন করে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া।

শহর কর্তৃপক্ষের বিবৃতি অনুযায়ী স্থানীয় সময় রোববার (৬ মার্চ) সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।

বেসামরিক বাসিন্দারা এ সময় শহর ছেড়ে যাওয়ার সুযোগ পাবেন।

মারিউপলের শহর কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যক্তিগত গাড়িতে যারা যাচ্ছেন তারা যেন রেডক্রসের বাসের পেছনে পেছনে থাকেন। এও বলে দেওয়া হয়, যেন কোনো আসন খালি না থাকে।

এর আগে ইউক্রেনের দুই শহরে যুদ্ধবিরতির ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। শহর দুটি হলো- মারিউপুল ও ভোলনোভখার।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, মস্কোর স্থানীয় সময় শনিবার (৫ মার্চ) সকাল ১০টা থেকে খণ্ডকালীন যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। ইউক্রেনের মারিউপুল ও ভোলনোভখার বাসিন্দারা যেন নিরাপদ স্থানে সরে যেতে পারেন, সে জন্যই এ যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হলো।

বিবিসি জানায়, এ যুদ্ধবিরতি স্থানীয় সময় শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৭ ঘণ্টা স্থায়ী হবে। তবে আল জাজিরা জানায়, এ সময় ৫ ঘণ্টা স্থায়ী হতে পারে।

এর আগে বৃহস্পতিবার (৩ মার্চ) প্রতিবেশী দেশ বেলারুশের গোমেল অঞ্চলের অজ্ঞাত এক স্থানে তিন ঘণ্টা ধরে চলে বৈঠক। আলোচনায় রাশিয়াকে মানবিক করিডোর প্রতিষ্ঠায় রাজি করানো হয়, যেন বেসামরিক মানুষজন গোলযোগপূর্ণ এলাকা ছেড়ে চলে যেতে পারে এবং তুমুল লড়াইয়ের জায়গাগুলোতে মানুষকে চিকিৎসা ও খাদ্য সাহায্য পৌঁছে দেওয়া যায়।
ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলও পোডোলিয়াক জানান, দ্রুত যুদ্ধবিরতি এবং যুদ্ধবিরতি চুক্তির বিষয়টিও আলোচনায় এসেছে। আলোচনায় ক্রিমিয়া ও দোনবাসকে স্বীকৃতি দেওয়ার রুশ দাবি ইউক্রেন মানতে পারেনি বলেও জানানো হয়।