ইন্টারনেট ভোগান্তির কবলে ইবি শিক্ষার্থীরা

তথ্যপ্রযুক্তি নির্ভর পৃথিবীর সাথে তালিয়ে পঠন-পাঠন কার্যক্রম পরিচালনার জন্য দেশরে বিশ্ববিদ্যালয়গুলোতে ইন্টারনেট সেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সেই লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইন্টারনেট সেবা দেয়া হয় অনেক আগ থেকে। এর জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাৎসরিক ফিও প্রদান করতে হয়। তবে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হলে ধীর গতির ইন্টারনেট সেবার অভিযোগ উঠে আসছে দীর্ঘ দিন ধরে।

সম্প্রতি এ সমস্যা প্রকট আকার ধারণ করেছে বলে অভিযোগ করছে শিক্ষার্থীরা। কিছু কিছু হলে ইন্টারনেট সেবা সম্পন্ন বন্ধও রয়েছে।

রবিবার (৭ মে) বিশ্ববিদ্যালয়ের আবাসিক শির্ক্ষাথীদের থেকে ইন্টারনেট সেবার ভোগান্তির বিষয়ে অভিযোগ জানানো হয়। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন আবাসিক শিক্ষার্থীবৃন্দ ।

জানা গেছে, ঈদের ছুটির পর হল খোলার শুরু থেকে অদ্যবধি পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলের ইন্টারনেট সেবা পুরাপুরি অচল। এতে সংশ্লিষ্ট হলের শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক ও পাঠ্য কার্যক্রমসহ ইন্টারনেট সংশ্রিষ্ট যাবতীয় কাজে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এ সমস্যা ও সচরাচর ধীর গতির ইন্টারনেট সেবার সমাধান চায় সংশ্লিষ্ট হলের শিক্ষার্থীরা।

শহীদ জিয়াউর রহমান হলের শিক্ষার্থী আবু খায়ের বলেন, আমাদের হলে ঈদের পর থেকে ওয়াইফাই সেবার অবস্থা খুবই খারাপ। আমাদের পড়াশোনার অনেকগুলো বিষয় ইন্টারনেটের সাথে সম্পর্কিত। তাই মানসম্মত ইন্টারনেট সেবা খুবই প্রয়োজন। তাছাড়া বিভিন্ন সময়ে বিভিন্ন বিভাগের অনলাইনে ক্লাস হয়, ইন্টারনেট সেবার ধীর গতির কারণে তাদের অনলাইন পড়াশোনার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়।

একই হলের শিক্ষার্থী আব্দুল মাজেদ সাগর বলেন, হল খোলার পর থেকে আমাদের হলের ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। কি কারণে বন্ধ তা হল প্রশাসনও জানে না! প্রশাসন বারবার ইন্টারনেট সেবা সংযুক্ত হবে বলে আশ্বাস দিচ্ছে। তবে আমরা এখনও পাই নি। আমরা এ সমস্যার দ্রুত সমাধান চাই। কারণ প্রতিনিয়ত অ্যাসাইনমেন্টসহ পড়াশোনা সংশ্লিষ্ট বিভিন্ন কাজে ওয়াইফাইয়ের প্রয়োজন হয়।

জিয়া হলের প্রভোস্ট সহকারী অধ্যাপক ড. জলিল পাঠান বলেন, হলেই একটি কেন্দ্রীয় স্টেশন থেকে সব জায়গায় ইন্টারনেট সরবারাহ করা হয়। ফলে এই জ্যাম একটু বেশি। আইসিটি সেলকে বলেছি সমাধানের জন্য। আশা করছি, বিষয়টি সমাধান হয়ে যাবে।